kalerkantho

রবিবার । ২১ জুলাই ২০১৯। ৬ শ্রাবণ ১৪২৬। ১৭ জিলকদ ১৪৪০

জীববিজ্ঞান উত্সবের জন্য প্রস্তুত এনজাইমরা

জাকারিয়া জামান   

৩১ জানুয়ারি, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জীববিজ্ঞান উত্সবের জন্য প্রস্তুত এনজাইমরা

২৯ জানুয়ারি শীতের পড়ন্ত বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলসংলগ্ন মাঠে একঝাঁক তরুণ-তরুণীর জটলা। সবাই গোল হয়ে বসেছে। কখনো কেউ একজন সবার উদ্দেশে কিছু একটা বলছে। মনোযোগ দিয়ে সবাই সে কথা শুনছে, আবার বলছে। কখনো বইছে হাসির জোয়ার। এটি ছিল শুভসংঘের এনজাইম বাহিনীর সভা। সারা দেশের স্কুল-কলেজ পর্যায়ের সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হবে জীববিজ্ঞানের মহা আয়োজন। সেই বিশাল কর্মযজ্ঞ সফলভাবে সম্পন্ন করার জন্য যারা অক্লান্ত পরিশ্রম করে চলেছে, শুভসংঘের সেই স্বেচ্ছাসেবকদের আমরা ‘এনজাইম’ বলি। জীববিজ্ঞানের ভাষায় এনজাইম বা অনুঘটক কোনো কিছুকে ত্বরান্বিত করে। শুভসংঘের বন্ধুরাও যা কিছু শুভ তাকে প্রভাবিত করে। 

৫ ফেব্রুয়ারি শুক্রবার কার্জন হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে দ্বিতীয় জীববিজ্ঞান উত্সব। বাংলাদেশে জীববিজ্ঞানবিষয়ক প্রতিযোগিতার সবচেয়ে বড় আসর এটি। চলছে তারই প্রস্তুতি। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের উদ্যোগে অনুষ্ঠেয় এই আয়োজন শুক্রবার সকাল থেকে শুরু হয়ে চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। সকাল ৯টায় জাতীয় সংগীত, জাতীয় পতাকা উত্তোলন ও উদ্বোধন অনুষ্ঠান। সাড়ে ৯টায় এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষা। এরপর থাকবে প্রশ্নোত্তর পর্ব ও জীববিজ্ঞানবিষয়ক মুক্ত আলোচনা। আয়োজনটির প্রধান উপদেষ্টা বিজ্ঞান লেখক ও জীববিজ্ঞানী অধ্যাপক দ্বিজেন শর্মা।

দ্বিতীয় জীববিজ্ঞান উত্সবে যেসব শিক্ষার্থী বিজয়ী হবে তারা ভিয়েতনামে অনুষ্ঠেয় আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড ২০১৬-তে অংশগ্রহণের লড়াইয়ে এক ধাপ এগিয়ে থাকবে। অংশগ্রহণকারী সব শিক্ষার্থী পাবে সার্টিফিকেট।

মন্তব্য