kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

গায়েহলুদ

গায়েহলুদের নানা পদ

৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



গায়েহলুদের নানা পদ

এখন গায়েহলুদের আয়োজন শুরু হয় নানা স্টার্টার দিয়ে। তারপর মেইন কোর্স। মূল পদে জনপ্রিয় হচ্ছে সেট মেন্যু। রেসিপি দিয়েছেন তাসনিয়া রহমান সৃষ্টি

 

স্টার্টার
খাট্টা মিঠা শরবত

উপকরণ

লেবুর রস ১ কাপ, স্ট্রবেরি সিরাপ ৩ টেবিল চামচ, বিটলবণ ১ চা চামচ, বরফ কুচি ২ টেবিল চামচ, সোডা ওয়াটার সিকি কাপ।

যেভাবে তৈরি করবেন

ব্লেন্ডারে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে গ্লাসে ঢেলে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করতে হবে।

ফুচকা

উপকরণ

ফুচকা ১০-১২টি, সিদ্ধ ডাবলি ১ কাপ, সিদ্ধ আলু ১টি, চাট মসলা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, তেঁতুলের টক সিকি কাপ, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.       একটি পাত্রে সিদ্ধ করা ডাবলি, আলু, পেঁয়াজ, কাঁচা মরিচ, ধনেপাতা, চাট মসলা ও স্বাদমতো লবণ মেখে ফুচকার পুর বানিয়ে নিতে হবে।

২.      এবার ফুচকা ভেঙে পুর ভরে তেঁতুলের টক ভরে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

কাঠি কাবাব

উপকরণ

কিমা ১ কাপ, বেসন ৪ টেবিল চামচ, ডিমের কুসুম ১টি, পেঁয়াজ বেরেস্তা সিকি কাপ, টমেটো সস ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.       কিমার সঙ্গে তেল ছাড়া সব উপকরণ দিয়ে মেখে ৩০ মিনিট রেখে দিতে হবে।

২.      এবার ছোট ছোট কাবাব বানিয়ে বেসনে গড়িয়ে গরম তেলে বাদামি করে ভেজে নামিয়ে কাঠির মধ্যে গেঁথে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

রেশমি জিলাপি

উপকরণ

ময়দা ১ কাপ, বেসন দেড় টেবিল চামচ, ইস্ট ১ চা চামচ, তেল ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, গরম পানি আধা কাপ, জাফরান ১ চিমটি, তেল ভাজার জন্য।

 

সিরার জন্য—

২ কাপ চিনি, ১ কাপ পানি।

যেভাবে তৈরি করবেন

১.       একটি পাত্রে পানিতে ইস্ট, চিনি ৫ মিনিটের জন্য ভিজিয়ে রাখতে হবে। মিশ্রণটি হালকা ফুলে উঠলে তাতে ময়দা, বেসন, জাফরান তেল মেশাতে হবে।

২.      এবার মিশ্রণটি ভালো করে ফেটিয়ে ঘন একটি বেটার তৈরি করে চুলার পাশে অথবা ওভেনের ভেতর রেখে দিতে হবে। এবার সিরার উপকরণ একসঙ্গে মিশিয়ে সিরা তৈরি করে নিতে হবে।

৩.      খালি সসের বোতলের মধ্যে মিশ্রণ ঢেলে গরম তেলে জিলাপির আড়াই প্যাঁচ দিতে হবে, জিলাপি ভাজা হলে তেল থেকে উঠিয়ে সিরায় ছাড়তে হবে।

৪.      ৮-১০ মিনিট সিরায় ডুবিয়ে রেখে উঠিয়ে নিতে হবে।

মেইন কোর্স

সেট মেন্যু-১

ঝাল সালাদ

উপকরণ

শসা কুচি আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, গাজর কুচি আধা কাপ, কাঁচা মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ১ চা চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে সব সবজি ও সালাদের উপাদান দিয়ে ভালো করে মেখে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

 

শাহি পরোটা

উপকরণ

ময়দা ১ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, ঘি সিকি কাপ, কুসুম গরম পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.       ময়দার মধ্যে গুঁড়া দুধ, ঘি ও স্বাদমতো লবণ দিয়ে মেখে অল্প অল্প করে পানি দিয়ে খামির তৈরি করে নিতে হবে।

২.      এবার খামির ১৫ মিনিট ঢেকে রেখে ছোট ছোট লেচি কেটে নিতে হবে।

৩.      এবার পরোটা বেলে ভাঁজে ভাঁজে ঘি ও ময়দা ছিটিয়ে পরোটার ভাঁজ দিয়ে বেলে নিতে হবে। এবার পরোটা ঘি দিয়ে ভেজে গরম গরম পরিবেশন করতে হবে।

 

খাসির গ্লাসি

উপকরণ

খাসির রানের অংশ বড় টুকরা করে কাটা ১ কেজি, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, জায়ফল-জয়ত্রি গুঁড়া সিকি চা চামচ, ঘি সিকি কাপ, দুধ ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা সিকি কাপ, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.       মাংসের মধ্যে সব বাটা ও গুঁড়া মসলা মেখে ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে।

২.      এবার হাঁড়িতে ঘি গরম করে মাংস ভালো করে কষিয়ে দুধ ও বেরেস্তা দিয়ে ঢেকে রান্না করতে হবে।

৩.      মাংস সিদ্ধ হয়ে তেল ভেসে উঠলে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

সেট মেন্যু-২

মিক্সড ভেজিটেবল উইথ মাশরুম

উপকরণ

শীতের সবজি (ফুলকপি, বরবটি, বাঁধাকপি, মটরশুঁটি) ২ কাপ, মাশরুম স্লাইস সিকি কাপ, রসুন কিমা ১ টেবিল চামচ, পেঁয়াজ কিউব সিকি কাপ, গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, ব্লেক পেপার সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.       পাত্রে বাটার ও তেল গরম করে রসুন ও পেঁয়াজ ভেজে মাশরুম দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে।

২.      এবার একে একে সব সবজি ও সস দিয়ে নেড়ে মিডিয়াম আঁচে ৫ মিনিট রান্না করে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

 

মুরগির মেথি বিরিয়ানি

উপকরণ

চাল আধা কেজি, মুরগির মাংস আধা কেজি, আস্ত মেথি ২ চা চামচ, কাসুরি মেথি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, পাপরিকা পাউডার ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৬-৭টি, তেল সিকি কাপ, বাটার অয়েল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১. পাত্রে তেল গরম করে আস্ত মেথির ফোড়ন, পেঁয়াজ কুচি ভেজে বাটা ও গুঁড়া মসলা দিয়ে মুরগির মাংস দিয়ে ঢেকে রান্না করতে হবে ১০ মিনিট। মাংস রান্না হয়ে গেলে নামিয়ে নিতে হবে।

২. আরেকটি পাত্রে বাটার অয়েল গরম করে চাল ভেজে ওপরে রান্না করা মুরগির মাংস, কাঁচা মরিচ ও কাসুরি মেথি দিয়ে পোলাও রান্না করে দমে ১৫ মিনিট রেখে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

 

গলদা চিংড়ি ভুনা

উপকরণ

গলদা চিংড়ি ২টি, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, টমেটো কুচি ১টি, সরিষার তেল ৩ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.       প্রথমে চিংড়ি মাছের মধ্যে হলুদ, মরিচের গুঁড়া ও লবণ মেখে হালকা ভেজে নিতে হবে।

২.      এবার কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে মাছ দিয়ে রান্না করে কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা