kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

গয়না

গয়নার পালাবদল

৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গয়নার পালাবদল

দশকে দশকে পাল্টেছে কনের গলার মালা। হাতে গলেছে কখনো গোলাপ বালা তো কখনো চূড়। গয়নার সেই পালাবদল কেমন ছিল, দশক ধরে জানিয়েছেন জিনাত জোয়ার্দার রিপা

সনাতনি নকশার সোনার গয়নাই ছিল পঞ্চাশ আর ষাটের দশকের কনের স্টাইল স্টেটমেন্ট। গয়নার নকশায় সারল্য, হাতে মোটা গোলাপ বালা আর পরনে চিরায়ত কাতান। সত্তরের দশকেও এই ধারা চলেছে।

পোশাক : বিশ্বরঙ, ওড়না : রোজিনা লুনা, গয়না :  কনক দ্য জুয়েলারি প্যালেস

আশির ঝিকিমিকি

আশির দশকে এসে শুধু টিকলির জায়গা নিল টায়রা। কাটাই গয়না জনপ্রিয় হতে শুরু করল। এক বা দুই ধাপ পেরিয়ে গয়না গড়াল তিন ধাপে। নানা রঙের পাথর, মুক্তা যোগ হতে শুরু করল। পোশাকে জরি-চুমকির ঝলক ছিল লক্ষ্যণীয়।

পোশাক : বিশ্বরঙ, গয়না : অ্যারাবিয়ানস ও গোল্ডেন কালার

নব্বইয়ের দশক

এই সময়ে ভারী গয়নায় মুড়ে দেওয়া হতো কনেকে।. তিন-চার লেয়ার পর্যন্তও চলত গলার মালা। খাঁটি সোনায় ঝোঁক ছিল সবার। পোশাক, ওড়না, সাজ ও গয়নায় ম্যাচিংয়ের বালাই ছিল না বললেই চলে।

পোশাক : অঞ্জন’স, গয়না : কনক দ্য জুয়েলারি প্যালেস

সাল ২০০০

যেন অনেক দিনের চলে আসা সাজের ধারা কিছুটা আড়মোড়া ভাঙতে শুরু করল ২০০০ সালের গোড়া থেকে। গাদাখানেক গয়না পরার চল কমতে শুরু করল। ম্যাচিং ট্রেন্ড তখন আসি আসি করছে। বউভাতের পোশাকের রঙেও লাগতে শুরু করল বদলের ধারা।

পোশাক : আনজারা, গয়না : কনক দ্য জুয়েলারি প্যালেস

এই সময়

এই সময়ে সাজের বাঁধাধরা জ্যামিতিক বলয় থেকে বেরিয়ে এসেছেন কনেরা। গয়নায় বাদ যাচ্ছে না কোনো ধাতু। সোনা, রুপা, মেটাল, মুক্তা, কুন্দন, কাস্টোমাইজড—সব চলছে। পোশাক ভারী হলে গয়না হালকাই পরছেন কনেরা। তবে পাথর আর কুন্দনের গয়না চলছে বেশি।

 

মডেল

জেসিয়া ইসলাম

পোশাক

বিশ্বরঙ

গয়না

কনক দ্য জুয়েলারি প্যালেস

মেকওভার

মিতা চৌধুরী

ছবি

আবু সুফিয়ান নিলাভ

মন্তব্য



সাতদিনের সেরা