kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

চট্টগ্রামে বইমেলা

১১ দিনে ৪০ হাজার বই বিক্রি!

মুস্তফা নঈম, চট্টগ্রাম   

২৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১১ দিনে ৪০ হাজার বই বিক্রি!

নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম চত্বরে অমর একুশে বইমেলায় গত দুই দিন পাঠক-দর্শনার্থীর ঢল নামে। গতকাল বিকেলে। ছবি : রবি শংকর

গেল দুই দিন বইমেলায় মানুষের ঢল নামে। শুক্রবার মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শনিবার ছুটির দিন হওয়ায় উপচেপড়া ভিড় দেখা যায় প্রতিটি স্টলে। বিপুলসংখ্যক শিশু আসে বাবা-মার হাত ধরে। গত ১১ দিনে প্রায় ৪০ হাজার বই বিক্রি হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম চত্বরে অমর একুশে বইমেলা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।  

বইমেলা উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি শাহ আলম নিপু বলেন, ‘শুক্রবার ও শনিবার মেলায় পাঠক-ক্রেতা সমাগম ছিল দেখার মতো। আমরা বেশ খুশি।’

এদিকে মেলায় গত ১১ দিনে প্রায় ৪০ হাজার বই বিক্রি হয়েছে বলে জানান চট্টগ্রাম শিক্ষক প্রশিক্ষণ কলেজের অধ্যাপক ও আপন আলোর প্রকাশক শামসুদ্দিন শিশির এবং আবির প্রকাশনীর মোহাম্মদ নুরুল আবসার। তাঁরা বলেন, মেলায় মোট বিক্রি হওয়া বইয়ের মধ্যে প্রায় ৬০ শতাংশ শিশু-কিশোর বই।

এদিকে অমর একুশে উপলক্ষে এবারও চট্টগ্রাম সিটি করপোরেশন বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ‘মহান একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার’ দিয়েছে। পুরস্কারপ্রাপ্তরা হলেন ভাষা আন্দোলনে আবু তালেব চৌধুরী (মরণোত্তর), শিক্ষায় অধ্যক্ষ এ এফ এম মোজাফফর আহমদ (মরণোত্তর), চিকিৎসাসেবায় ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়া (মরণোত্তর), স্বাধীনতা আন্দোলনে শহীদ হারুনুর রশীদ (মরণোত্তর), মুক্তিযুদ্ধে মোহাম্মদ হারিছ, সাংবাদিকতায় আখতার-উন-নবী (মরণোত্তর), সংগঠকে প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন ও বিএফইউজের সহসভাপতি সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী, ক্রীড়ায় সিরাজউদ্দিন মো. আলমগীর, সংগীতে ওস্তাদ স্বপন কুমার দাশ, কথাসাহিত্যে (অনুবাদ) ড. মাহমুদ উল আলম, প্রবন্ধ-গবেষণায় অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আমিন, কবিতায় ওমর কায়সার ও শিশুসাহিত্যে আকতার হোসাইন এবং সমাজসেবায় সন্ধানী চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ইউনিট। মেলায় শুক্রবার বিকেলে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন পদক ও পুরস্কার তুলে দেন।

মন্তব্য



সাতদিনের সেরা