kalerkantho

বৃহস্পতিবার  । ১৯ চৈত্র ১৪২৬। ২ এপ্রিল ২০২০। ৭ শাবান ১৪৪১

ইউডিসি উদ্যোক্তার মাধ্যমে ই-নামজারির আবেদন চকরিয়ায়

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি   

১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুজিববর্ষ উপলক্ষে কক্সবাজারের চকরিয়ায় শতভাগ ই-নামজারি বাস্তবায়নের লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে উপজেলার প্রত্যন্ত এলাকার জনগণ যাতে ১৮টি ইউনিয়ন পরিষদ সচিবের তদারকিতে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তার মাধ্যমে মাত্র ১০০ টাকায় অনলাইনে ই-নামজারির আবেদন করতে পারেন, সেজন্য জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এ উপলক্ষে ১৮ ইউনিয়ন পরিষদ সচিব এবং ইউডিসি উদ্যোক্তাদের একটি করে এলইডি মনিটরের মাধ্যমে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন। সহায়তা করেন ভূমি অফিসের সার্ভেয়ার সাখাওয়াত হোসাইন।

প্রশিক্ষণ নেওয়া পশ্চিম বড় ভেওলা ইউনিয়ন পরিষদ সচিব মো. ফয়সল উদ্দিন আহমদ ও হারবাং ইউনিয়ন সচিব সালাহউদ্দিন আহমদ বলেন, সরাসরি ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে গিয়ে কীভাবে ই-নামজারির আবেদন করবেন এর সবটুকু ধারণা পাওয়া গেছে অর্ধদিবসের এই প্রশিক্ষণে। তাই যথাযথ তদারকি এবং ইউডিসি উদ্যোক্তার মাধ্যমে জনগণ যাতে মাত্র ১০০ টাকায় এই সেবা পায় সেভাবেই কাজ করব।’

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন বলেন, ‘বর্তমানে নামজারির আবেদন শতভাগ অনলাইনেই নেওয়া হচ্ছে। কিন্তু অনেকসময় অভিযোগ আসে বিভিন্ন দোকানে বসে অনলাইনে এই আবেদন করতে গিয়ে সর্বনিম্ন ৩০০ থেকে সর্বোচ্চ হাজারেরও অধিক টাকা হাতিয়ে নিচ্ছেন দোকানিরা। তাই জনগণের টাকা এবং সময় অপচয় রোধ ছাড়াও দালালদের খপ্পরে পড়া থেকে মুক্ত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

ইউএনও নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, ‘সারাদেশে প্রথমবারের মতো চকরিয়ায় এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

মন্তব্য



সাতদিনের সেরা