kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

সীতাকুণ্ডে শিব চতুর্দশী মেলার জোর প্রস্তুতি

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি   

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সীতাকুণ্ড মহাতীর্থের চন্দ্রনাথ ধামে আগামী বৃহস্পতিবার শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শিব চতুর্দশী মেলা। তিন দিনব্যাপী মেলাটি ঘিরে তীর্থভূমির সর্বত্র উৎসবের আমেজ বিরাজ করছে। চলছে জোর প্রস্তুতি।

এবারও দেশ-বিদেশের লাখো ভক্তের সমাগম হবে বলে ধারণা করছেন আয়োজকরা।

সীতাকুণ্ড শম্ভুনাথ মন্দিরের পূজারী দীপক চক্রবর্তী ও পণ্ডিত রাজীব চক্রবর্তী জানান, শিব চতুর্দশী তিথিতে মূলত দেবাদিদেব মহাদেবের সন্তুষ্টির জন্য ভক্তরা পূজা অর্চনা করেন। মহাদেবের সন্তুষ্টির সবচেয়ে উত্তম সময় শিব চতুর্দশী তিথি হওয়ায় এখানে ভক্তরা ছুটে আসেন।

এবার শিব চতুর্দশী তিথি ২১ ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যা ৬টা ১০ মিনিট ২১ সেকেন্ডে শুরু হয়ে শনিবার রাত্রি ৭টা ৭মিনিট ৫৩ সেকেন্ড পর্যন্ত থাকবে। পরদিন রবিবার ব্যাসকুণ্ডে অমাবস্যায় পিতৃপুরুষের উদ্দেশে জল ও পিণ্ডদান হবে।

মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী বলেন, ‘এবার শিব চতুর্দশী মেলা চলবে ২০-২২ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলায় ১২-১৫ লাখ দেশ-বিদেশের ভক্তের আগমন হবে। তীর্থযাত্রীরা যেন ভালোভাবে পূজা-অর্চনা করতে পারেন সেজন্য আমরা সব ব্যবস্থা নিয়েছি।’

সীতাকুণ্ড থানার ওসি মো. ফিরোজ হোসেন মোল্লা বলেন, ‘মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমাদের প্রায় ৫০০ পুলিশ সদস্য নিয়োজিত থাকবে।’

মেলা কমিটির কার্যকরী সভাপতি ও সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন, ‘বিশাল এ মেলা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করাটা আমাদের জন্য একটি চ্যালেঞ্জ। আমরা যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছি।’ তীর্থযাত্রীরা কোনোরূপ বিড়ম্বনা ছাড়াই তীর্থদর্শন সম্পন্ন করে ফিরে যাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্তব্য



সাতদিনের সেরা