kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

চট্টগ্রামে বইমেলা

ছয় দিনে তিন কোটি টাকার বই বিক্রি!

মুস্তফা নঈম, চট্টগ্রাম   

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ছয় দিনে তিন কোটি টাকার বই বিক্রি!

‘কম্পিউটার হ্যাকিং ও ফরেনসিক’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম চত্বরে অমর একুশে বইমেলায় এ পর্যন্ত এসেছে ৪০ প্রকাশনা সংস্থার পাঁচ শতাধিক নতুন বই। বঙ্গবন্ধুকে নিয়ে বইও রয়েছে অনেক। সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত ছয় দিনে বই বিক্রি হয়েছে তিন কোটি টাকার বেশি!

এ প্রসঙ্গে আয়োজক কমিটির যুগ্ম সদস্য সচিব জামাল উদ্দিন বলেন, ‘এখন পর্যন্ত চট্টগ্রামের প্রকাশকদের পাঁচ শতাধিক নতুন বই মেলায় এসেছে। গত ছয় দিনে তিন কোটি টাকার বেশি বই বিক্রি হয়েছে।’

কবি সাথী দাশ বলেন, ‘বইমেলায় বিভিন্ন শ্রেণি পেশার তিন ধরনের মানুষ আসে। একশ্রেণির মানুষ আসেন শুধু বই কিনতে। কেউ বই দেখেন, তবে ভালো লাগলে দুই-একটা কেনেন। অন্যরা আসেন সময় কাটাতে। সব মিলিয়ে এবার দর্শনার্থীর উপস্থিতি খারাপ নয়।’

প্রজ্ঞালোক, অক্ষরবৃত্ত, ঝিলমিল, শৈলী, আদিগন্ত, আবির প্রকাশনসহ চট্টগ্রামের বেশ কিছু প্রকাশনা প্রতিষ্ঠান বঙ্গবন্ধুকে নিয়ে অর্ধশত বই প্রকাশ করেছে। এ ছাড়া ‘ইতিহাসের খসড়া’ থেকে ‘চট্টগ্রামে বঙ্গবন্ধু ও তাঁর সঙ্গীরা’ শীর্ষক বইটি পাঠক ও ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। শৈলী প্রকাশ করেছে ‘বঙ্গবন্ধু তুমি অজর অমর’, ‘কবিতায় ইতিহাস কবিতায় মুজিব’ এবং ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও শেখ রাসেল’। রয়েছে আবির প্রকাশনের ‘শেখ মুজিবের বঙ্গবন্ধু হওয়ার গল্প’। বলাকার তিনজন মুক্তিযোদ্ধার সম্পাদনায় শেখ মুজিবকে নিয়ে লেখা ‘জয় বাংলা’ ও ‘চট্টগ্রামে বঙ্গবন্ধু’ বইয়ের প্রতি সাধারণ পাঠকের আগ্রহ রয়েছে। মুজিববর্ষ উপলক্ষে এবারের বইমেলা বঙ্গবন্ধুকে নিবেদন করায় তরুণ প্রজন্মের কাছে এসব বইয়ের প্রতি আগ্রহ বেড়েছে।

বলাকা প্রকাশনার বিক্রয় প্রতিনিধি জসিম বলেন, ‘গতবারের তুলনায় এবার বইমেলার পরিধি অনেক বড় এবং স্টল সংখ্যাও দ্বিগুণ। প্রথম দুই-তিনদিন বই কেনার চেয়ে মানুষ মেলা ও স্টল দেখেছে। ধীরে ধীরে পছন্দের বই কিনছেন তাঁরা।’

আদিগন্তের আরিফ রায়হান বলেন, ‘পাঠকরা দেখে শুনে বই কিনছেন। বই বিক্রি ক্রমান্বয়ে বাড়ছে।’

চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে এ বইমেলা চলবে ফেব্রুয়ারি মাসজুড়ে। এতে ১৫৮ প্রকাশনা প্রতিষ্ঠানের ২০৫ স্টল আছে।

‘সাইবার জগতে নিজেকে নিরাপদ রাখা জরুরি’ : তথ্যপ্রযুক্তির এই যুগে সাইবার জগতে নিজেকে নিরাপদ রাখা খুবই জরুরি একটি বিষয়। তা না হলে যে কেউ হ্যাকিংয়ের শিকার হয়ে নিজের অতি প্রয়োজনীয় তথ্য হারিয়ে ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে পারেন। তাছাড়া কারো ফেসবুক অ্যাকাউন্ট যদি হ্যাকড হয় তাহলে হ্যাকার তাতে মানহানিকর কোনো তথ্য বা ছবি আপলোড করে দিয়ে ওই আইডির মালিকের সামাজিক অবস্থানেরও ক্ষতি করতে পারে। এসব কারণে সাইবার সিকিউরিটি বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

কম্পিউটার হ্যাকিং ও ফরেনসিক ইনভেস্টিগেটর সাফ্ফাত আহম্মদ খান-এর ‘কম্পিউটার হ্যাকিং ও ফরেনসিক’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এভাবে বইটির গুরুত্ব তুলে ধরেন।

রবিবার নগরের মোমিন রোডের একটি রেস্তোরাঁয় ওই অনুষ্ঠানে অতিথি ছিলেন পিএইচপি ফ্যামিলির হেড অব আইটি ও সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালস (এসসিআইটিপি) সভাপতি আব্দুল্লাহ ফরিদ এবং বিএসআরএম গ্রুপের আইটি ব্যবস্থাপক ও সোসাইটি অব চিটাগং আইটি প্রফেশনালস মহাসচিব সাইফুল ইসলাম মাহিন। নোটন প্রসাদ ঘোষের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন পূর্বদেশের ডেপুটি এডিটর ও সিইও জিয়াউল হক, দৈনিক আজাদীর অনলাইন নিউজ ইনচার্জ প্রবীর বড়ুয়া, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ এস এম সারোয়ার মাহমুদ ও আনোয়ার হোসেন, সাংবাদিক আবু মোশাররফ রাসেল প্রমুখ।

‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা উৎসব আজ : বাংলাদেশ প্রতিদিন চট্টগ্রাম ব্যুরোর নিজস্ব প্রতিবেদক রেজা মুজাম্মেলের ‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান আজ সোমবার বিকেল ৩টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। উদ্বোধক থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। সভাপতিত্ব করবেন বাংলাদেশ প্রতিদিন চট্টগ্রাম ব্যুরো প্রধান রিয়াজ হায়দার চৌধুরী। অনুষ্ঠানে সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন শিক্ষাবিদ শামসুদ্দিন শিশির।

মন্তব্য



সাতদিনের সেরা