kalerkantho

বুধবার । ১৩ ফাল্গুন ১৪২৬ । ২৬ ফেব্রুয়ারি ২০২০। ১ রজব জমাদিউস সানি ১৪৪১

বান্দরবানের বনে বিপন্ন প্রজাতির বনছাগল

উদ্ধারের পর ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে

মনু ইসলাম, বান্দরবান   

২৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বান্দরবানের বনে বিপন্ন প্রজাতির বনছাগল

আলীকদমের মাতামুহুরী সংরক্ষিত বনাঞ্চল থেকে উদ্ধার হওয়া বনছাগল। ছবি : কালের কণ্ঠ

বান্দরবানের আলীকদম এলাকায় মাতামুহুরী সংরক্ষিত বনাঞ্চল থেকে বিপন্ন প্রজাতির তালিকাভুক্ত একটি বন ছাগল শাবকের সন্ধান পাওয়া গেছে।

উদ্ধার হওয়া বনছাগল বা ‘রেড সেরো’ ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে আশ্রয় পেয়েছে। সবশেষ খবর অনুযায়ী উদ্ধার পাওয়া বনছাগল শাবক এখন সুস্থ এবং ঝুঁকিমুক্ত।

মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী এবং ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী জানান, গত ২৩ জানুয়ারি তাঁরা বনছাগলটি বুঝে পেয়েছেন। বন্যপ্রাণী চিকিৎসক মাহফুজুর রহমানের তত্ত্বাবধানে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এস এম কায়চার জানান, সম্প্রতি আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের ইয়াংনং ম্রো পাড়ার বাসিন্দারা শিকারে গিয়ে দুর্গম বন থেকে ছাগলছানাটি ধরে পাড়ায় নিয়ে আসে। বন কর্মীরা এ খবর জানতে পেরে বনছাগল ছানাটি উদ্ধার করে।

ডিএফও জানান, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) বনছাগল বা সেরো’কে বিশ্বের বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে ঘোষণা করেছে।

তিনি জানান, উদ্ধার হওয়া বন ছাগল ছানার ইংরেজি নাম রেড সেরো। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। নিরাপদ আবাসস্থল ক্ষতি এবং মানুষের লোভের শিকারে পরিণত হয়ে এ প্রজাতির বনছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির সম্মুখীন। তিনি জানান, এ প্রজাতির বনছাগল বা সেরো বাংলাদেশেও বিরল।

প্রকৃতি ও প্রাণী বিষয়ক ফ্রিল্যান্স সাংবাদিক অপু নজরুল জানান, স্বভাব অনুযায়ী সব বয়সী বনছাগল বা সোরা সারাদিন গহিন জঙ্গলে বা গর্তে বসে জাবর কাটার পর খুব ভোর ও সন্ধ্যায় নতুন আহার সংগ্রহে বের হয়। 

তিনি জানান, ঝোপ-ঝাড়ে কিংবা পাথুরে ঢালে পালিয়ে থাকে বলে এদের দেখা পাওয়া কঠিন।

তিনি জানান, এরা এক ধরনের গন্ধগ্রন্থির সাহায্যে গন্ধ ছড়িয়ে বিচরণ ক্ষেত্র (টেরিটোরি) চিহ্নিত করে রাখে। অপু নজরুল দাবি করেন, প্রকৃতিতে মুক্ত বনছাগলের ছবি বাংলাদেশের কেউ এখনও তুলতে পারেনি।

মন্তব্য



সাতদিনের সেরা