kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

চট্টগ্রাম ওয়াসা

শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্পের উদ্বোধন কাল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দৈনিক ৯ কোটি লিটার উৎপাদনক্ষমতার মদুনাঘাট শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্প আগামীকাল রবিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রাম ওয়াসার এই প্রকল্পের নির্মাণ ব্যয় প্রায় এক হাজার ৮০০ কোটি টাকা। আগামীকাল আনুষ্ঠানিক উদ্বোধন হলেও ২০১৮ সালের ১৮ অক্টোবর থেকে নগরীতে পানি সরবরাহ করে আসছে ওই শোধনাগারটি।

প্রকল্পটি চালু হওয়ার ফলে বর্তমানে নগরবাসীকে দৈনিক ৩৬ কোটি লিটার পানি সরবরাহ করছে চট্টগ্রাম ওয়াসা। যদিও এই মুহূর্তে গ্রাহক পর্যায়ে পানির চাহিদা ৪২ কোটি লিটার। অর্থাৎ ওয়াসা চাহিদার প্রায় ৮৬ শতাংশ পূরণ করতে পারছে। এর বাইরে কর্ণফুলী নদীতে রাঙ্গুনিয়ার পোমরা এলাকায় শেখ হাসিনা পানি শোধনাগার দ্বিতীয় পর্যায়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন শেষে ২০২২ সালে নগরীতে চাহিদার শতভাগ পানি সরবরাহ সম্ভব হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম।

চট্টগ্রাম ওয়াসা সূত্র জানায়, হালদা নদীর মদুনাঘাট এলাকায় শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্পটি স্থাপন করা হয়েছে। ২০১৫ সালে এই প্রকল্পের নির্মাণকাজ নতুন করে শুরু হয়। বিশ্বব্যাংক এই প্রকল্পে অর্থায়ন করেছে। কোরিয়ান একটি প্রতিষ্ঠান প্রকল্পটির নির্মাণকাজ সম্পন্ন করে। এটিসহ হালদায় বর্তমানে ওয়াসার দুটি প্রকল্প রয়েছে। এ দুই প্রকল্প থেকে নগরীতে ১৯ কোটি লিটার পরিশোধিত পানি সরবরাহ করা হচ্ছে।

এর আগে ২০০৮ সালে প্রকল্পটি ইতালির একটি প্রতিষ্ঠান নির্মাণ করার কাজ পায়। কিন্তু ডাকটাইল পাইপ কেনা সংক্রান্ত জটিলতার কারণে সরকার ওই প্রতিষ্ঠানকে কাজ করতে দেয়নি। ফলে পুরো প্রকল্পটি অনিশ্চয়তায় পড়ে যায়। চট্টগ্রাম শহরে বিশুদ্ধ পানির ঘাটতি মেটাতে সরকার প্রকল্পটি নিয়ে নতুন করে কাজ শুরু করে।

মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্পে সরেজমিনে গিয়ে দেখা যায়, আনুষ্ঠানিক ঘোষণার আগে এরই মধ্যে নগরীতে পানি সরবরাহ করা শুরু করেছে ওয়াসা কর্তৃপক্ষ। সেখানে হালদা থেকে পানি উত্তোলনের পর চারটি ধাপে পানি পরিশোধন করা হচ্ছে। এ নিয়ে প্রকৌশলী ও রসায়নবিদরা ব্যস্ত সময় পার করছেন। পরিশোধিত পানি পরীক্ষা করা হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা