kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

মাইজভাণ্ডারে ভক্তের ঢল

শাহসুফি আহমদ উল্লাহ মাইজভাণ্ডারীর ১১৪তম ওরশ আজ থেকে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মাইজভাণ্ডারে ভক্তের ঢল

ভক্তদের পদচারণায় মুখর ফটিকছড়ি মাইজভাণ্ডার দরবার শরীফ। ছবি : কালের কণ্ঠ

গাউসুল আজম হযরত মওলানা শাহসুফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) এর তিন দিনব্যাপী ১১৪তম বার্ষিক ওরশ শুরু হচ্ছে আজ বুধবার। ইতোমধ্যে ফটিকছড়ি উপজেলার মাইজভাণ্ডার দরবার শরীফে আসতে শুরু করেছেন দেশ-বিদেশের ভক্ত-আশেকান। ওরশ উপলক্ষে বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে পুরো মাইজভাণ্ডার এলাকা। ভক্ত-আশেকানদের জন্য পুরো মাইজভাণ্ডার এলাকায় করা হয়েছে অস্থায়ী ক্যাম্প।

প্রতিবছরের মতো এবারও ওরশে দেশের বিভিন্ন এলাকা ছাড়াও ভারত, পাকিস্তান, মিয়ানমার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, কাতার, কুয়েত, চায়না, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ওমানসহ নানা দেশ থেকে অসংখ্য ভক্ত-অনুরক্ত অংশ নিচ্ছেন।

ওরশ উপলক্ষে ভক্তদের নিরাপত্তা বিধান এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ ছাড়াও সাদা পোশাকে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রওজা ও আশপাশে অবস্থান নিয়েছেন।

গাউসিয়া আহমদিয়া মঞ্জিলের নায়েব সাজ্জাদানশীন সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারীর সার্বিক তত্ত্বাবধানে মাইজভাণ্ডার ওরশ শরীফ সুপারভিশন কমিটির বিপুলসংখ্যক স্বেচ্ছাসেবক ও মাইজভাণ্ডারী স্পেশাল ফোর্স (এমএসএফ) দায়িত্ব পালন করছেন।

মাইজভাণ্ডার ওরশ শরীফ সুপারভিশন কমিটির উদ্যোগে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা ও ভিডিও চিত্র ধারনের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে। বিভিন্ন স্থানে প্রয়োজনীয় গাড়ি পার্কিংসহ মেহমানদের প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে থাকা, সময়মতো জামাত সহকারে নামাজ আদায়, বিশুদ্ধ পানীয় জল, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন, আলোকসজ্জা এবং প্রয়োজনীয় ওষুধসহ বিশেষজ্ঞ ডাক্তারের ব্যবস্থা করা হয়েছে।

গাউসিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারীর নেতৃত্বে আগামীকাল বৃহস্পতিবার গাউসুল আজম হযরত মওলানা শাহসুফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) এর মাজার শরীফে গিলাপ চড়ানো, মিলাদ, তাওয়াল্লোদে গাউসিয়া অনুষ্ঠিত হবে।

ওরশের প্রধান দিবস শুক্রবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে গাউসিয়া আহমদিয়া মঞ্জিল শাহী ময়দানে ওরশ শরীফের আখেরি মোনাজাত পরিচালনা করবেন হযরত মওলানা শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী।

গাউসুল আজম মাইজভাণ্ডারী হযরত মওলানা শাহসুফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) এর ওরশ উপলক্ষে গাউসিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারীর আয়োজনে ও ব্যবস্থাপনায় ১০ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল বিশেষ মেডিক্যাল ক্যাম্প ও বিগত বছরে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ক্যারিয়ার গাইড স্টাডি সেশন, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও ‘উছুলে ছাবআ’ স্মারকগ্রন্থের প্রকাশনা উৎসব।

মন্তব্য



সাতদিনের সেরা