kalerkantho

শুক্রবার । ১৫ ফাল্গুন ১৪২৬ । ২৮ ফেব্রুয়ারি ২০২০। ৩ রজব জমাদিউস সানি ১৪৪১

পার্বতী উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে ভর্তিতে শিক্ষার্থীদের নিরুৎসাহ!

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি   

৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাটহাজারী সরকারি মডেল পার্বতী উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির ভর্তি কার্যক্রমে বিজ্ঞান বিষয়কে নিরুৎসাহিত করা হচ্ছে বলে অভিযোগ ওঠেছে প্রধান শিক্ষক মো. জসিম উদ্দীনের বিরুদ্ধে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জানিয়েছেন, বিজ্ঞান বিষয়ে ভর্তীচ্ছু শিক্ষার্থীকে চাপ সৃষ্টি করে অন্য বিষয়ে ভর্তির ব্যাপারে সরকারের কোনো বিধি নেই।

জানা গেছে, হাটহাজারী পার্বতী মডেল স্কুলে এবার জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের নবম শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয় সম্প্রতি। বেশ কজন শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে ভর্তি হতে আগ্রহ দেখালে তাদের বিভিন্ন অজুহাতে ওই বিভাগে বাণিজ্য কিংবা মানবিক বিভাগে ভর্তি হওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে।

জিপিএ ৪.৭ পাওয়া একজন শিক্ষার্থীর অভিভাবক বলেন, ‘আমার ছেলেকে নিয়ে একাধিকবার ভর্তির জন্য বিদ্যালয়ে গিয়েছি। কিন্তু গণিতে এ মাইনাস পাওয়ার অজুহাতে তাকে বিজ্ঞান বিভাগে ভর্তি না করে বাণিজ্য কিংবা মানবিক বিভাগে ভর্তির পরামর্শ দেন প্রধান শিক্ষক।’

জিপিএ ৪ পাওয়া একজন শিক্ষার্থীর অভিভাবক বলেন, ‘আমার ছেলে বিজ্ঞান বিষয়ে পড়তে আগ্রহী। কিন্তু গণিতে এ মাইনাস পাওয়ার অজুহাতে তাকে বিজ্ঞানে ভর্তি করছেন না প্রধান শিক্ষক।’

এ প্রসঙ্গে কথা বলতে প্রধান শিক্ষক মো. জসিম উদ্দীনের ফোনে যোগাযোগ করা হলে তিনি ব্যস্ততা দেখিয়ে কথা না বলে সংযোগ কেটে দেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিউল আজম বলেন, ‘শিক্ষার্থী নিজ আগ্রহে যে বিষয়ে ভর্তি হতে চাইবে তাকে সেখানে ভর্তি করার নিয়ম। আর বিজ্ঞান বিষয়ে ভর্তির জন্য বিশেষ নম্বর পেতে হবে এমন কোনো সরকারি বিধি নেই।’ তিনি বিষয়টির ব্যাপারে খোঁজ নেবেন বলে জানান।

 

মন্তব্য



সাতদিনের সেরা