kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

পরিবেশদূষণ

সীতাকুণ্ডে টায়ার পুড়িয়ে দাহ্য তেল তৈরির অভিযোগ

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি   

২৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামের সীতাকুণ্ডে এসএস রূপান্তর নামের একটি প্রতিষ্ঠান টায়ার পুড়িয়ে দাহ্য তেল উৎপাদন করছে বলে অভিযোগ পাওয়া গেছে। পরিবেশ ছাড়পত্র ছাড়াই প্রতিষ্ঠানটি প্রতিদিন রাতের আঁধারে এ কাজ করছে। কারখানাটির আশপাশের এলাকাবাসী অভিযোগ করেছে, টায়ার পোড়ানোর ফলে আশপাশের পরিবেশ মারাত্মক দূষণের শিকার হচ্ছে। চরম দুর্গন্ধে মানুষজন অসুস্থ হয়ে পড়ছে, কিন্তু এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদাসীন।

স্থানীয় সূত্র জানায়, উপজেলার বাড়বকুণ্ড ইউনিয়নের পাহাড়ি গ্রাম অনন্তপুরে পাহাড় কেটে একটি কারখানা তৈরি করেছে একটি চক্র। এসএস রূপান্তর নামের ওই প্রতিষ্ঠানে কয়েকটি বয়লার স্থাপন করা হয়েছে। ওই বয়লারে টায়ার পুড়িয়ে দাহ্য তরল পদার্থ তৈরি করে বাজারজাত করা হচ্ছে। টায়ার পোড়ানোর ফলে সৃষ্ট চরম দুর্গন্ধে আশপাশের এলাকায় টেকাই দায়।

ওই গ্রামের বাসিন্দা বৃদ্ধ আমিনুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘দিনের বেলায় এখানে এসে কিছু দেখবেন না। রাতের আঁধারে টায়ারগুলো পোড়ানো হয়। ফলে রাতে আমরা ঠিকমতো ঘুমাতে পারি না। এত দুর্গন্ধ হয় যে আমাদের নিঃশ্বাস নিতে কষ্ট হয়। আমরা দিন দিন অসুস্থ হয়ে পড়ছি।’ তিনি অভিযোগ করে বলেন, ‘প্রশাসনের বিভিন্ন দপ্তরকে ম্যানেজ করে ওরা টায়ার পোড়াচ্ছে বলে শুনেছি। এ কারণে কোনো প্রতিক্রিয়া হচ্ছে না।’ তিনি সাংবাদিকদের মাধ্যমে সংশ্লিষ্ট দপ্তরগুলোর কাছে এর প্রতিকার দাবি করেন। এদিকে কারখানাটিতে গেলে সাংবাদিক পরিচয় পেয়ে কারখানার লোকজন সেখানে ঢুকতে দেয়নি।

অনিরুদ্ধ দাস নামের একজন মোবাইল ফোনে নিজেকে ওই প্রতিষ্ঠানের ম্যানেজার পরিচয় দিয়ে জানান, তাঁরা পরিবেশের কোনো ক্ষতি করছেন না।

মন্তব্য



সাতদিনের সেরা