kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

বোয়ালখালীতে রায়খালী খাল দখল

দোকান বানিয়ে ভাড়া দিলেন আ. লীগ নেতা

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি   

২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বোয়ালখালী পৌরসভার গোমদণ্ডী ফুলতল এলাকার রায়খালী খালে দোকান তৈরি করে ভাড়া দিয়েছেন স্থানীয় এক আওয়ামী লীগ নেতা।

এলাকাবাসী জানান, ঐতিহ্যবাহী রায়খালী খাল দিয়ে একসময় চাক্তাই-খাতুনগঞ্জ থেকে নৌকা-সাম্পানে মালামাল আনা-নেওয়া হত। রায়খালী খাল থেকে বিভিন্ন প্রজাতির মাছ ধরে জেলেরা স্থানীয় বাজারে বিক্রি করতেন। কিন্তু প্রভাবশালীদের দখল আর দূষণে খালটি দিনদিন মরে যাচ্ছে। সেচ ব্যবস্থা ব্যাহত হওয়ায় অনাবাদি হয়ে পড়ছে কয়েক হাজার একর কৃষিজমি। এ ছাড়া বর্ষায় ও জোয়ারে পানি নামতে না পারায়  এলাকার  রাস্তা-ঘাট, বাড়ি-ঘর প্লাবিত হয়ে পানিবন্দি হয়ে পড়ে বাসিন্দারা।

খোঁজ নিয়ে জানা গেছে, সম্প্রতি গোমদণ্ডী ফুলতল এলাকায় আরাকান সড়কের পাশ ঘেঁষে খালের ওপর দুটি দোকান নির্মাণ করেছেন স্থানীয় এক আওয়ামী লীগ নেতা। তিনি উপজেলা কমিটিতে গুরুত্বপূর্ণ পদে আছেন। দোকান নির্মাণ করে দোকানগুলো ভাড়ায় লাগিয়েছেন তিনি। খালের ওপর নির্মিত দুটি দোকানের মধ্যে একটি দোকান স্থানীয় সিএনজি সমিতির লাইনম্যানের অস্থায়ী অফিস হিসেবে ভাড়া দেওয়া হয়েছে।

প্রশাসনের নাকের ডগায় মাস ছয়েক আগে অবৈধভাবে খাল দখল করে দোকান নির্মাণ করা হলেও এ ব্যাপারে প্রশাসন নীরব। কর্তৃপক্ষের নীরবতায় দিনদিন ওই খালের উপর দখলবাণিজ্য বৃদ্ধি পাচ্ছে। দখলদার ব্যক্তি প্রভাবশালী হওয়ায় স্থানীয় লোকজন এ ব্যাপারে মুখ খোলাতে সাহস পান না। 

বোয়ালখালী সহকারী কমিশনার (ভূমি) একরামুল সিদ্দীক বলেন, ‘খাল দখলকারীদের তালিকা তৈরি করা হয়েছে। এসব দখলদার উচ্ছেদে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা