kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

চট্টগ্রামে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু

৪ ঘণ্টায় শেষ ৬ টন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



৪ ঘণ্টায় শেষ ৬ টন

নগরে টিসিবির পেঁয়াজ কিনতে নারী-পুরুষের ভিড়। গতকাল দুপুরে বাওয়া স্কুলের সামনে। ছবি : কালের কণ্ঠ

রাজধানী ঢাকা ও সিলেটের পর চট্টগ্রামেও কেজি ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম নগরের গুরুত্বপূর্ণ ৬টি স্থানে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি শুরু হয়। দুপুরে বিক্রি শুরুর চার ঘণ্টার মধ্যে ৬ টন পেঁয়াজ বিক্রি শেষ হয়ে যায়।

স্থানগুলো হল নগরের কোতোয়ালী মোড়, দামপাড়া পুলিশ লাইনের সামনে, চট্টগ্রাম বন্দর এলাকা, হালিশহর, পাহাড়তলী ও বায়েজিদ থানা এলাকায়। প্রতিদিন সকাল থেকে বিক্রি শুরু হয়।

৪৫ টাকা দরে পেঁয়াজ কিনতে সবচেয়ে দীর্ঘ সারি দেখা যায় নগরের দামপাড়া মোড়ে। বাওয়া স্কুলে গতকাল পিইসি পরীক্ষা থাকায় বিপুলসংখ্যক অভিভাবক সেখানে ছিলেন। পরীক্ষা শেষ হওয়ার আগে পেঁয়াজ বিক্রি শুরু হওয়ায় সবাই দ্রুত লাইনে দাঁড়ান।

অভিভাবক আমেনা বেগম কালের কণ্ঠকে বলেন, ‘মেয়েকে পরীক্ষা কেন্দ্রে ঢুকিয়ে দিয়ে সকাল থেকে স্কুলের পাশে বসেছিলাম। হঠাৎ দেখি ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি চলছে। সবাই মিলে কিনলাম এক কেজি করে। পেঁয়াজের মান ভালো। আরও আগেই টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রির দরকার ছিল।’

জানা গেছে, টিসিবি এমন সময়ে পেঁয়াজ বিক্রি শুরু করেছে যখন ভোক্তার চোখে পানি ঝরানোর পর দেশের আড়তগুলোতে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। অথচ ব্যবসায়ী ও ভোক্তারা বাজার নিয়ন্ত্রণের জন্য অনেক আগেই দাবি জানাচ্ছিলেন দ্রুত খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করতে। কিন্তু টিসিবি সেই দাবি আমলেই নেয়নি।

চট্টগ্রাম টিসিবি কার্যালয়ের প্রধান জামাল উদ্দিন আহমেদ কালের কণ্ঠকে বলেন, ‘কেন্দ্রীয় নির্দেশ যখন এসেছে, তখনই পেঁয়াজ বিক্রি শুরু করেছি। প্রতিট্রাকে একটন করে ৬টি স্থানে ৬ টন পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। প্রতিদিন এসব স্থানে পণ্য বিক্রি চলবে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত। প্রতিজন এক কেজি করে ৪৫ টাকা দরে কিনতে পারছেন।’

তিনি বলেন, ‘মিয়ানমার থেকে আমদানিকৃত পেঁয়াজ স্থানীয় বাজার থেকে সংগ্রহ করে বিক্রি করছে টিসিবি। এস আলম গ্রুপের আমদানিকৃত পেঁয়াজও বিক্রির জন্য আমাদের প্রস্তুত থাকতে বলেছে টিসিবি কেন্দ্রীয় অফিস।’

গত ২৯ সেপ্টেম্বর ভারত থেকে পেঁয়াজ রপ্তানিতে নিষোধাজ্ঞা দেওয়ার পর থেকে দেশে পেঁয়াজের বাজার অস্থির হয়ে উঠে। দাম বাড়তে বাড়তে বিশ্বরেকর্ড ছুঁয়ে যায় পেঁয়াজের দাম। গত শনিবারও আড়তে পেঁয়াজ বিক্রি হয়েছিল কেজি ২৪০ টাকায়। তবে গত দুদিনে দাম কমে মঙ্গলবার পেঁয়াজের কেজি ১১০ টাকায় বিক্রি হয় খাতুনগঞ্জের আড়তে।

মন্তব্য



সাতদিনের সেরা