kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

আয়কর মেলার চতুর্থ দিন

১১৫ কোটি টাকার কর জমা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও পটিয়া প্রতিনিধি   

১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



একদিনেই ১১৫ কোটি টাকার কর জমা পড়েছে আয়কর মেলায়। মেলার চতুর্থ দিন রবিবার চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পার্বত্য জেলা থেকে এই রেকর্ড পরিমাণ কর আদায় হয়েছে। এর আগে শুক্রবার সবচেয়ে বেশি ৮৫ কোটি টাকার কর জমা পড়েছিল। আর শনিবার জমা পড়ে ৭৪ কোটি টাকার কর। চারদিনে আয়কর মেলায় ২৩৩ কোটি ৪২ লাখ টাকা। মেলা আগামী ২০ নভেম্বর পর্যন্ত চলবে।

চট্টগ্রামের চারটি কর অঞ্চল, কর জরিপ অঞ্চল, বৃহৎ করদাতা ইউনিট নিয়ে চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে মেলা চলছে। এ ছাড়া কক্সবাজার জেলা, তিন পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি এবং পটিয়া ও লোহাগাড়া উপজেলায় করমেলা চলে গতকাল। এসব মেলায় রবিবার একদিনেই ১১৫ কোটি টাকার কর জমা দিয়েছেন ৬ হাজার ১৯০ রিটার্ন জমাকারী ব্যক্তি। কর অঞ্চলগুলোর মধ্যে সবচেয়ে বেশি কর জমা পড়েছে চট্টগ্রাম কর অঞ্চল-১ এ; যার পরিমাণ ৬২ কোটি টাকা। আর জেলা পর্যায়ে অনুষ্ঠিত মেলার মধ্যে সবচে বেশি কর জমা পড়েছে কক্সবাজার জেলায়; ২৩ লাখ টাকা।

গত চার দিনে মেলা থেকে আয়কর আদায়ের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, রবিবার সরকারি অফিস খোলার দিন রিটার্ন জমা পড়েছে অন্যদিনের তুলনায় কম, মেলায় সেবাগ্রহীতাও ছিল কম। এর পরও সবচেয়ে বেশি রাজস্ব জমা পড়েছে।

চট্টগ্রাম কর অঞ্চল-১ কমিশনার মোহাম্মদ ইকবাল হোসেন  বলেন,

‘বন্ধ-ছুটি হিসাব করে কেউ মেলায় কর জমা দেয় না। শনিবার রাজস্ব কম জমা পড়েছিল, রবিবার কিন্তু বেশি হয়েছে। এখন থেকে প্রতিদিন রাজস্ব জমার পরিমাণ বাড়তে থাকবে। ২০ নভেম্বর পর্যন্ত আশা করছি ৬শ কোটি টাকার রাজস্ব আয় করতে পারব।’

কর বিভাগ জানিয়েছে, মেলার চার দিনে মোট ২৩৩ কোটি ৪২ লাখ টাকার রাজস্ব জমা পড়েছে। এর মধ্যে ১৪ নভেম্বর জমা পড়েছে ৩৩ কোটি টাকা, ১৫ নভেম্বর জমা পড়েছে ৮৫ কোটি টাকা, ১৬ নভেম্বর ৭৪ কোটি টাকা এবং ১৭ নভেম্বর জমা পড়েছে প্রায় ১১৫ কোটি টাকা। চার দিনে ২৬ হাজার ৮শ ব্যক্তি আয়কর রিটার্ন জমা দিয়েছেন। এক লাখ ৭১ হাজার ব্যক্তি মেলায় এসে কর সেবা নিয়েছেন। আর চারদিনে মোট ই টিআইএন নিয়েছেন ১ হাজার ৭১৪টি।

উল্লেখ্য, নগরের জিইসি কনভেনশন সেন্টারে আয়কর মেলায় নতুন

ই-টিআইএন রেজিস্ট্রেশন, রিটার্ন দাখিলসহ সব আয়কর সেবা দেওয়া হচ্ছে। আগামী ২০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে।

পটিয়ায় আয়কর মেলা উদ্বোধন : ‘আয়করে প্রবৃদ্ধি, দেশ ও দশের সমৃদ্ধি’ স্লোগানে পটিয়ায় দুই দিনের আয়কর মেলা শুরু হয়েছে। রবিবার সকালে মেলা উদ্বোধন করেছেন হুইপ সামশুল হক চৌধুরী। উপজেলা পরিষদ মিলনায়তনে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে।

কর অঞ্চল-১ এর অতিরিক্ত কর কমিশনার সফিনা জাহানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, সহকারী কমিশনার ভূমি সাব্বির রহমান সানি, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম সামশুজ্জামান চৌধুরী, পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশীদ, জেলা পরিষদের সদস্য দেবব্রত দাশ, অতিরিক্ত কর কমিশনার আমিনুল ইসলাম প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা