kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

সাদার্ন ইউনিভার্সিটিতে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রাম নগরে গতকাল শুক্রবার বৃহত্তর চট্টগ্রামের ১৪টি বিশ্ববিদ্যালয়ের ১৩২ জন প্রতিযোগীর অংশগ্রহণে ১১তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। বায়েজিদ থানাধীন আরেফিন নগরে সাদার্ন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে সকালে জাতীয় পতাকা উত্তোলনের পর বেলুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়টির উপাচার্য মো. নুরুল মোস্তফা।

প্রতিযোগিতায় প্রথম হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থী মামুনুল ইসলাম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) মুজেবুর রহমান মারুফ ও নাজমুল হাসান। এ ছাড়া নির্বাচিত হয়েছেন চবির তানিয়া আকতার, ইয়াসিন আরাফাত ও রুবেল হোসেন; চুয়েটের আরাফাত খন্দকার ও সুব্রত ভট্টাচার্য, প্রিমিয়ার ইউনিভার্সিটির সুমাইয়া ইয়াসমিন এবং আইআইইউসির সাওদ মাহমুদ। বিজয়ী ১০ জন ঢাকার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবেন।

বক্তব্যে উপাচার্য নুরুল মোস্তফা বলেন, ‘শিক্ষার্থীদের ভীতি দূর করে গণিতের সঙ্গে সখ্য তৈরি করতে হবে। এ ধরনের প্রতিযোগিতা গণিত শিখার ক্ষেত্রে শিক্ষার্থীদের উৎসাহী করবে। বাংলাদেশ গণিত সমিতি এবং এ এফ এম মুজিবুর রহমান ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাচ্ছি সাদার্ন ইউনিভার্সিটিকে এমন একটি প্রতিযোগিতা আয়োজন করার সুযোগ দেওয়ায়।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উদ্যোক্তা ও সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান, উপ-উপাচার্য এম আলী আশরাফ, প্রতিযোগিতার আহ্বায়ক অধ্যাপক মো. আবুল মনসুর চৌধুরী, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন শরীফুজ্জামান, অধ্যাপক এ জে এম নুরুদ্দীন চৌধুরী ও ইসরাত জাহান, বিভিন্ন বিভাগের উপদেষ্টা, বিভাগীয় প্রধানরা, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে আসা প্রতিনিধিরা।

মন্তব্য



সাতদিনের সেরা