kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

বৌদ্ধবিহারের ক্ষতি

গুইমারায় আগুনে ছয় দোকান ছাই

গুইমারা (খাগড়াছড়ি) প্রতিনিধি   

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গুইমারা বাজারে ছয় দোকান এবং বটতলী এলাকায় একটি বৌদ্ধবিহার আগুনে পুড়ে গেছে। শনিবার দিবাগত রাতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। খবর পেয়ে মাটিরাঙা ও রামগড়  ফায়ার স্টেশন ইউনিট গিয়ে টানা এক ঘণ্টা চেষ্টার পর বাজারের আগুন নিয়ন্ত্রণে আনে।

জেলা প্রশাসকের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের সার্বিক সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর আলম বলেন, ‘আগুনে বাজারের ব্যবসায়ীদের প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তরা হলেন নিজাম, মোরশেদ, তৈয়ব আলী, তোফায়েল, শাহালম ও লোকমান।’

এদিকে একই রাতে বটতলী মাস্টারপাড়া ম্রাইমুনি বৌদ্ধবিহারে সৌর বিদ্যুতের ব্যাটারি বিস্ফোরণ হয়ে ৬টি বুদ্ধমূর্তিসহ নগদ টাকা এবং বিহারের দায়িত্বরত আগাছড়া ভান্তের (মুক্তিযোদ্ধা মংসাজাই মারমা) মুক্তিযোদ্ধা সনদ পুড়ে গেছে।

দুর্গম এলাকা হওয়ায় ফায়ার সার্ভিস সেখানে পৌঁছাতে পারেনি। ভান্তে জানান, হঠাৎ সৌর বিদ্যুতের ব্যাটারি বিস্ফোরণে আগুন লাগে। তিনি বিহারটি পুনঃনির্মাণে প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন।

স্থানীয় সমাজকর্মী থইয়ো মারমা জানান, বিহারটি আগুনে পুড়ে যাওয়ায় দায়ক-দায়িকাদের ধর্মীয় আচার অনুষ্ঠান পালনে সমস্যা হচ্ছে।

খাগড়াছড়ি জেলা প্রশাসকের পক্ষ থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ হাবিব উল্লাহ মারুফ স্থানীয় ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেমং মারমাকে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্তদের সহযোহিতা করার আশ্বাস দেন।

মন্তব্য



সাতদিনের সেরা