kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

সংসদীয় কমিটির উদ্বেগ

আড়াই হাজার কোটি টাকার বনভূমি নষ্ট করেছে রোহিঙ্গারা

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

১৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের কারণে প্রায় আড়াই হাজার কোটি টাকার বনভূমি নষ্ট হয়েছে। আর বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

গতকাল শুক্রবার কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে কমিটির বৈঠক হয়। কমিটির একাধিক সদস্য জানান, সভায় রোহিঙ্গাদের কারণে পরিবেশের ক্ষয়ক্ষতি নিয়ে আলোচনা হয়। আলোচনাকালে সংসদীয় কমিটির কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরা হয়। এ সময় জানানো হয়, রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত বনের পরিমাণ প্রায় আট হাজার একর। যার আর্থিক মূল্য দুই হাজার ৪২০ কোটি টাকা।

রোহিঙ্গাদের কারণে পরিবেশ ও জীববৈচিত্র্যের কী পরিমাণ ক্ষতি হয়েছে, কতটুকু ক্ষতি পুনরুদ্ধার করা সম্ভব এবং ক্ষতি প্রতিরোধে করণীয় নির্ধারণে বিশেষজ্ঞ কমিটি গঠনের সুপারিশ করা হয় বৈঠকে। এ ছাড়া রোহিঙ্গাদের জন্য স্বাস্থ্যসম্মত পানি সরবরাহে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি সাবের হোসেন চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবের হোসেন চৌধুরী বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গাদের জন্য আর এক ইঞ্চি পাহাড়ি ভূমিও বরাদ্দ দেওয়া হবে না। কোনো পাহাড়ও কাটা যাবে না। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রোহিঙ্গাদের জন্য যারা পাহাড় কাটবে, তাদের কোনোভাবেই রেহাই দেওয়া হবে না। এনজিওগুলো রোহিঙ্গাদের নামে পাহাড় কাটায় জড়িত থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা