kalerkantho

বৃহস্পতিবার । ১৩ কার্তিক ১৪২৭। ২৯ অক্টোবর ২০২০। ১১ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রামের চার শিল্পপ্রতিষ্ঠানকে ৪১ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামে চারটি শিল্পপ্রতিষ্ঠানকে ৪১ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। পরিবেশ ছাড়পত্রের শর্ত অমান্যসহ বিভিন্ন অভিযোগে এই জরিমানা করা হয়। গতকাল বুধবার চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোয়াজ্জেম হোসাইন এই আদেশ দিয়েছেন।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হচ্ছে রয়েল সিমেন্ট, কনফিডেন্স গ্রুপের কনফিডেন্স সিমেন্ট, কেডিএস গ্রুপের কেওয়াইসিআর কয়েল ইন্ডাস্ট্রিজ এবং ন্যাশনাল সিমেন্ট।

বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোয়াজ্জেম হোসাইন জানান, চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি প্লান্টের অনুমোদন নিয়ে তিনটি প্লান্টে সিমেন্ট উৎপাদন করায় রয়েল সিমেন্টকে ৩০ লাখ টাকা জরিমানা দেওয়ার আদেশ দেওয়া হয়েছে। সীতাকুণ্ডে কনফিডেন্স সিমেন্ট কারখানার কোনো পরিবেশ ছাড়পত্র নেই। তাদের কারখানায় বর্জ্য ব্যবস্থাপনার কোনো মানসম্মত পদ্ধতি নেই। অথচ তারা পুরোদমে উৎপাদন করে যাচ্ছে। প্রতিষ্ঠানটিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

তিনি আরো জানান, সীতাকুণ্ডে কেওয়াইসিআর কয়েল কারখানা থেকে তরল বর্জ্য সরাসরি নিষ্কাশন করা হচ্ছে। তাদের কোনো বর্জ্য শোধনাগার নেই। কারখানাটিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। একইভাবে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় ন্যাশনাল সিমেন্ট কারখানায়ও স্বাভাবিক মানমাত্রার চেয়ে বেশি পরিমাণে ধোঁয়া নির্গত করে পরিবেশদূষণের প্রমাণ পাওয়ায় তাদের পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, ‘গত ৪ সেপ্টেম্বর আমরা কারখানাগুলো পরিদর্শন করে বিভিন্ন অনিয়ম ও দূষণের প্রমাণ পাই। আমরা তাদের শুনানিতে হাজির হওয়ার নোটিশ দিয়েছিলাম। আজকে (গতকাল) প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের উপস্থিতিতে জরিমানা করা হয়।’

মন্তব্য