kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন আইন প্রণয়নের দাবি

নোয়াখালী ও রাঙামাটি প্রতিনিধি   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে নারী ও শিশুর ওপর ক্রমবর্ধমান নির্যাতন ও সহিংসতার প্রতিবাদে এবং এ বিষয়ে প্রয়োজনীয় আইন প্রণয়ন, সংস্কার ও প্রয়োগ নিশ্চিত করার দাবিতে নোয়াখালীতে মানববন্ধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে নোয়াখালী প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

দেশব্যাপী ‘নারীর সুরক্ষা অভিযান’-এর অংশ হিসেবে বেসরকারি উন্নয়ন সংস্থা পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্ক (প্রান), এনআরডিএস, এফপিএবি, বন্ধন, গান্ধী আশ্রম ট্রাস্ট, প্রচেষ্টা নারী উন্নয়ন মেলার আয়োজনে মানববন্ধনে উন্নয়ন ও মানবাধিকার সংগঠক, সাংবাদিক, আইনজীবী, তরুণ উদ্যোক্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা অংশ নেন। বক্তব্য দেন নোয়াখালী নারী অধিকার জোটের সভানেত্রী লায়লা পারভীন, পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের সভাপতি গোলাম আকবর ও নোয়াখালী নাগরিক অধিকার মোর্চার যুগ্ম আহ্বায়ক নুরুল আলম মাসুদ।

একই সময়ে দেশব্যাপী ধর্ষণ, ধর্ষণের পর হত্যা ও যৌন অত্যাচারসহ নারীর বিরুদ্ধে সব ধরনের সহিংসতার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদসভা হয়েছে রাঙামাটিতে। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিভিন্ন উন্নয়ন সংস্থা এর আয়োজন করে। গ্রীনহীল, হিমোওয়ান্তি, ওয়েভ, প্রগ্রেসিভ, আশিকা, বাংলাদেশ মহিলা পরিষদসহ প্রায় ২০টি সংগঠনের প্রতিনিধিরা কর্মসূচিতে উপস্থিত ছিল। সভায় হিমোওয়ান্তি নির্বাহী পরিচালক টুকু তালুকদারের সভাপতিত্বে বক্তব্য দেন আইনজীবী সুস্মিতা চাকমা, বাংলাদেশ মহিলা পরিষদের সদস্য মিনারা আক্তার, সাংবাদিক হরি কিশোর চাকমাসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

নোয়াখালীতে মানববন্ধনে বক্তারা বলেন, নারীর ওপর নির্যাতন এবং সহিংসতার মাত্রা, ধরন ও নিষ্ঠুরতা বেড়েছে বহুগুণ। এজন্য নারীবিদ্বেষী মানসিকতা, আচরণ ও সংস্কৃতি পরিহার, প্রতিটি অপরাধের সুষ্ঠু বিচার নিশ্চিত করা, ঘটনার তদন্তের সঙ্গে সম্পৃক্ত পুলিশ, ডাক্তার ও সংশ্লিষ্ট প্রত্যেকের জবাবদিহি নিশ্চিত করা, প্রশাসন এবং বিচারব্যবস্থাকে জনগণের আস্থা ও আশ্রয়স্থলে উন্নীত করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা