kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি

১০ বছর পর নয়া কমিটি শিগগিরই ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



১০ বছর পর নয়া কমিটি শিগগিরই ঘোষণা

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক কাজে গতি আনতে দীর্ঘ ১০ বছর পর নতুন কমিটি গঠন করা হচ্ছে। ইতোমধ্যে ৭১ সদস্যের আহ্বায়ক কমিটি চূড়ান্ত করা হয়েছে। দলের হাইকমান্ড থেকে ২/৪ দিনের মধ্যে কমিটির নেতাদের নাম ঘোষণা করা হবে বলে সংগঠনের নেতারা জানান।

বিএনপির একাধিক সূত্রে জানা গেছে, ৫ অথবা ৭ সেপ্টেম্বর আহ্বায়ক কমিটি ঘোষণা করা হতে পারে।

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, কমিটির আহ্বায়ক-সদস্য সচিব যারা হবেন তারা সম্মেলনে নতুন কমিটিতে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না, কেন্দ্র থেকে এমন শর্ত দেওয়া হয়েছে। আহ্বায়ক কমিটি তিনমাসের মধ্যে দক্ষিণ জেলার আওতাধীন বিভিন্ন উপজেলা ও পৌরসভা বিএনপির কমিটি গঠন করবেন। পরে উপজেলা ও পৌর নেতৃবৃন্দের ভোটের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করা হবে।

দক্ষিণ জেলা বিএনপির একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, কমিটিতে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী আহ্বায়ক হচ্ছেন এটা অনেকটা নিশ্চিত। অপরদিকে সদস্য সচিব পদে দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহজাহান জুয়েল, সহসভাপতি শেখ মোহাম্মদ মহিউদ্দিন, ইদ্রিস মিয়া, এনামুল হক এনাম এবং বোয়ালখালী বিএনপির সভাপতি মোস্তাক আহমদ খানের নাম শোনা যাচ্ছে। তবে মোস্তাক আহমেদ খানকে এগিয়ে রাখছেন অনেকে।

বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, ‘সাংগঠনিক কার্যক্রমকে জোরদার করতে বিএনপির জেলা ও উপজেলা কমিটি পুনর্গঠনের উদ্যোগ নিয়েছে কেন্দ্র। এর অংশ হিসেবে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি খুব শিগগিরই ঘোষণা করা হবে। সম্মেলনের মাধ্যমে কমিটি নতুন নেতৃত্ব সৃষ্টি করবে।’

২০০৯ সালে সম্মেলনের মাধ্যমে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির কমিটি গঠিত হয়। কমিটিতে জাফরুল ইসলাম চৌধুরী সভাপতি ও অধ্যাপক শেখ মোহাম্মদ মহিউদ্দিন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। নেতাদের মধ্যে অভ্যন্তরীণ বিরোধের কারণে ২০১১ সালে এ কমিটি পুনর্গঠন করা হয়। এ প্রক্রিয়ায় শেখ মহিউদ্দিনকে সরিয়ে গাজী শাহজাহান জুয়েলকে সাধারণ সম্পাদক করা হয়। পরে জাফরুল ইসলাম ও শাহজাহান জুয়েলের নেতৃত্বে ১৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

২০১৫ সালের ৯ আগস্ট কমিটি পুনর্গঠনের জন্য সভাপতি-সাধারণ সম্পাদকের কাছে চিঠি দিয়ে ৩০ সেপ্টেম্বরের মধ্যে উপজেলা ও পৌরসভা কমিটি গঠনের নির্দেশ দেয় কেন্দ্রীয় বিএনপি।

২০১৭ সালের ৩ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দক্ষিণ জেলা বিএনপির কর্মী সমাবেশ। সেদিন দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক গাজী শাহজাহান জুয়েল এবং সহসভাপতি এনামুল হক এনামের অনুসারীদের মধ্যে সংঘর্ষে পণ্ড হয় কর্মী সমাবেশ। এতে আহত হন স্বয়ং এনামও।

চট্টগ্রামের ১৫ জন নেতার সঙ্গে ওই বছরের ১৫ মে বৈঠক করেন দলের চেয়ারম্যান বেগম খালেদা জিয়া। ওই বৈঠকে শাহজাহান জুয়েলকে দল থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। অবশ্য একই বছরের নভেম্বর মাসে সেই অব্যাহতি আদেশ প্রত্যাহার করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আওতাধীন সব উপজেলা ও পৌরসভা কমিটি কেন্দ্র থেকে বিলুপ্ত করা হয়েছিল।

মন্তব্য



সাতদিনের সেরা