kalerkantho

ক্ষুদ্র নৃগোষ্ঠী নয় আদিবাসী হিসেবে বেঁচে থাকতে চাই

রাঙামাটি প্রতিনিধি   

১০ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্ষুদ্র নৃগোষ্ঠী নয় আদিবাসী হিসেবে বেঁচে থাকতে চাই

আদিবাসী দিবস উপলক্ষে গতকাল ইউপিডিএফের (গণতান্ত্রিক) আয়োজনে খাগড়াছড়িতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। ছবি : কালের কণ্ঠ

‘পার্বত্য চট্টগ্রামের যেকোনো বিষয়েই কেউ কেউ তিলকে তাল করার অপচেষ্টা করে’—এমন অভিযোগ তুলে রাঙামাটির সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার বলেছেন, ‘বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি আনুগত্য দেখিয়ে ২১ বছর আগে পাহাড়ে শান্তিচুক্তি স্বাক্ষর হয়েছিল। গত ২১ বছরে আমরা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিন্দুমাত্র বিরোধিতা করেনি। আমাদের চিন্তাভাবনার মধ্যেও এমন কিছু ছিল না, নেইও। তবু এমন কিছু প্রচার হচ্ছে, যা আমরা চিন্তাও করি না।’ গতকাল শুক্রবার আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে রাঙামাটিতে এক শোভাযাত্রপূর্ব আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

দিবসটি উপলক্ষে গতকাল সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে জেলায় বসবাসকারী বিভিন্ন জনগোষ্ঠীর মানুষ। শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি এলাকায় গিয়ে শেষ হয়। শোভাযাত্রার আগে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’—এ স্লোগান সামনে রেখে এ কর্মসূচির উদ্বোধন করেন ঊষাতন তালুকদার।

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার স্বীকার করুক না করুক এখানে পশ্চাত্পদ জনগণ আছে, সুযোগবঞ্চিত, অধিকারবঞ্চিত মানুষ রয়েছে। আমরা ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে নয়, আদিবাসী হিসেবে বেঁচে থাকতে চাই।’

বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আহ্বায়ক প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান। বিশেষ অতিথির বক্তব্য দেন রাঙামাটি আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট দীননাথ তঞ্চঙ্গ্যা, সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সাধারণ সম্পাদক শান্তি বিজয় চাকমা, রাঙামাটি হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি শিব প্রসাদ মিশ্র, নারীনেত্রী নাই প্রু মারমা মেরি। স্বাগত বক্তব্য দেন আদিবাসী দিবস উদ্‌যাপন কমিটির সদস্যসচিব ইন্টু মনি তালুকদার। সভায় সংহতি প্রকাশ করেন চাকমা সার্কেল চিফ দেবাশীষ রায়ের সহধর্মিণী ইয়েন ইয়েন।

মন্তব্য



সাতদিনের সেরা