kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান চলছে

দ্বিতীয় রাজধানী ডেস্ক   

৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ডেঙ্গু প্রতিরোধে বিভিন্ন স্থানে পরিষ্কার-পরিচচ্ছন্নতা অভিযান অব্যাহত রয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধির পাঠানো খবরে বিস্তারিত :

চট্টগ্রাম : নগর পুলিশ ও ফায়ার সার্ভিস সোমবার পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে। দামপাড়া পুলিশ লাইনে পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান কর্মসূচি উদ্বোধন করেন।

অন্যদিকে ফায়ার সার্ভিসের পরিচ্ছন্নতা কর্মসূচি চলে আগ্রাবাদ ফায়ার সার্ভিস স্টেশনে। এ সময় শোভাযাত্রা বের করা হয়। এতে অংশ নেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন ও জেলা পুলিশ সুপার নুরেআলম মিনা।

এ সময় নালা-নর্দমা পরিষ্কার, হোস পাইপের সাহায্যে সরু নালায় পানি প্রবাহ ঠিক রাখা, ফগার মেশিনের সাহায্যে ওষুধ ছিটানোসহ পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হয়।

রাউজান : ডেঙ্গু প্রতিরোধ, ছেলেধরা গুজব ও শিক্ষার মানোন্নয়নে সচেতনতামূলক আলোচনাসভা রবিবার নবীন স্কুল অ্যান্ড কলেজ গভর্নিং বডির সভাপতি এ কে এম মনজুর মোরশেদের সভাপতিত্বে কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে টেলিকনফারেন্সে বক্তব্য দেন সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ। উদ্বোধক ছিলেন ইউপি চেয়ারম্যান সুকুমার বড়ুয়া। প্রধান বক্তা ছিলেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কেফায়েত উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভূমি অফিসার এহসান মুরাদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনোয়ার হোসেন চৌধুরী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদ তালুকদার, বিনাজুরী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সৈয়দ আলমগীর, উপজেলা কৃষি কর্মকর্তা বেলায়েত হোসেন।

চকরিয়া (কক্সবাজার) : ডেঙ্গু রোগের বিস্তার রোধে এডিস মশার সম্ভাব্য প্রজননস্থলে প্রয়োজনীয় ওষুধ স্প্রে করার কার্যক্রম অব্যাহত রেখেছে চকরিয়া পৌরসভা কর্তৃপক্ষ। পৌরসভার নিয়ন্ত্রণে ৯ ওয়ার্ডের প্রত্যেকটিতে দুজন করে ছাড়াও পৌরশহর চিরিঙ্গায় আরো দুজনসহ মোট ২০ কর্মী নিয়োগ করা হয়েছে মশার ওষুধ ছিটানোর কাজে। কার্যক্রম তদারকি করছেন পৌর মেয়র আলমগীর চৌধুরী।

অপরদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রেখেছেন। তিনি প্রতিদিন একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু রোগ থেকে প্রতিকার পেতে বাড়ির আশপাশের ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ ফুলের টব, ডাবের খোসা, যত্রতত্র পরিষ্কার পানি জমতে না দেওয়ার ওপর গুরুত্বারোপ করে প্রচার চালাচ্ছেন। এ ছাড়া কালের কণ্ঠ শুভসংঘ চকরিয়া শাখা, যুবলীগ, ছাত্রলীগের পক্ষ থেকেও সচেতনতামূলক কর্মসূচি চলছে।

নোয়াখালী : সোমবার সকালে ২৫০ শয্যার নোয়াখালী জেনারেল হাসপাতালের সামনে থেকে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হয়। বিএমএ নোয়াখালী শাখা ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) উদ্যোগে শোভাযাত্রাটি হাসপাতাল সড়ক হয়ে জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতালের সামনে এসে শেষ হয়।  এ সময় পথচারী, দোকানপাটের লোকজন ও যাত্রীদের মাঝে সচেতনতামূলক প্রচারপত্র বিলি করা হয়। কর্মসূচিতে বক্তব্য দেন নোয়াখালী জেলা প্রশাসক তন্ময় দাস, হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. খলিল উল্যাহ, নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ্ খান সোহেল, বিএমএ নোয়াখালী শাখার সভাপতি ডা. এম এ নোমান, নোয়াখালীর সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান, স্বাচিপের সাধারণ সম্পাদক ডা. মো. মাহবুবুর রহমান প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা