kalerkantho

‘ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই’

বিভিন্ন স্থানে নানা কর্মসূচি

দ্বিতীয় রাজধানী ডেস্ক   

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



‘ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই’

চট্টগ্রাম নগরে রোটারি ক্লাব মেরিন সিটির মশক নিধন কার্যক্রম। (বামে) সীতাকুণ্ডে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে আলোচনাসভা। ছবি : কালের কণ্ঠ

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে বিভিন্ন স্থানে নানা কর্মসূচি অব্যাহত রয়েছে। আলোচনায় বক্তারা বলেন, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতার কোনো বিকল্প নেই। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধির পাঠানো খবরে বিস্তারিত :

রোটারি ক্লাব অব চিটাগাং মেরিন সিটি : ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে রোটারি ক্লাব অব চিটাগাং মেরিন সিটি বিভিন্ন কর্মসূচি পালন করেছে। শুক্রবার নগরের সল্টগোলা এলাকায় বিভিন্ন অলি-গলির নালা, নর্দমা, বদ্ধ জলাশয়ে মশার ওষুধ ছিটানো হয়। এর পর শোভাযাত্রা বের হয়। এতে নেতৃত্ব দেন সংগঠনের প্রেসিডেন্ট রোটারিয়ান ক্যাপ্টেন ফয়সাল আজিম। তিনি বলেন, ‘কেবল নালা নর্দমা পরিষ্কার আর নালায় মশার ওষুধ ছিটানো নয় বরং বড় বড় নির্মাণাধীন ভবনের মালিক, কোম্পানিদের সচেতন করতে হবে। নিজ নিজ ভবনের ছাদে বা পকেটে জমানো পানি পরিষ্কার করতে হবে যাতে করে এডিস মশা জন্মাতে না পারে।’

কর্মসূচিতে উপস্থিত ছিলেন আরিফুল ইসলাম, সৈয়দ রওশন আনসার, আতাউর রহমান, জাহিদ বিন হোসেন, মাহবুল আলম, মুজিবুল মওলা, আবদুল মোতালেব মজুমদার, মাহমুদুন নবী, মো. নজরুল ইসলাম প্রমুখ।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) : ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন স্থানে সভা হয়েছে। রবিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়। ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফরিদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সীতাকুণ্ড প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৌমিত্র চক্রবর্তী। বক্তব্য দেন আরএমও ডা. ফজলুল করিম, ডা. রাজীব বড়ুয়া।

বিকেলে সীতাকুণ্ড বালিকা উচ্চ বিদ্যালয়ে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন ইউএনও মিল্টন রায়। প্রধান শিক্ষক দিদারুল আলম জাহাঙ্গীরের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মামুন, মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিদারুল আলম, স্কুলের সহকারী প্রধান শিক্ষক বাবুল চন্দ্র দে প্রমুখ।

নোয়াখালী : ‘ডেঙ্গু প্রতিরোধে সচেতন হোন, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন’ স্লোগানে নোয়াখালীতে ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেছে জেলা ছাত্রলীগ নেতাকর্মীরা। রবিবার দিনব্যাপী জেলা ছাত্রলীগের সভাপতি আসাদুজ্জামান আরমান ও সাধারণ সম্পাদক আদনান হাসনাতের নেতৃত্বে এ কার্যক্রম চলে।

এ সময় জেলা শহরের মাইজদী বাজার, মাস্টারপাড়া, মডার্ন হসপিটাল সংলগ্ন এলাকা ও মাইজদী শহরের বিভিন্ন এলাকায় মশার ওষুধ ছিটানো হয়। একই সঙ্গে বিভিন্ন ডোবা ও নালায় জমে থাকা পানি ও ময়লা পরিষ্কার করা হয়।

সন্দ্বীপ (চট্টগ্রাম) : ‘ডেঙ্গুতে আর নয় ভয়, প্রতিরোধে হবে জয়’ স্লোগানে সন্দ্বীপ থানা গণসচেতনামূলক শোভাযাত্রা বের করে। রবিবার থানার অফিসার ইনচার্জ শেখ শরিফুল আলমের নেতৃত্বে এনাম নাহার মোড় থেকে শোভাযাত্রা শুরু হয়ে এলাকার গুরুত্বপূর্ণ সড়ক  প্রদক্ষিণ করে পূর্ব সন্দ্বীপ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়।

মন্তব্য



সাতদিনের সেরা