kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

চিংড়ি উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৬ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চিংড়ি ও অন্যান্য মাছের উৎপাদন বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা ও খাদ্যের মাননিয়ন্ত্রণ বিষয়ে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা বিএফএফইএ চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় এবং আনোয়ারার পড়ৈকোরা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে সম্প্রতি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ফ্রোজেন ফুডস্ এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএফইএ) এবং ফিশারি প্রোডাক্টস বিজনেস প্রোমোশন কাউন্সিল (বিপিসি) যৌথভাবে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। প্রশিক্ষণ কর্মশালার মত্স্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈজ্ঞানিক পদ্ধতিতে মত্স্যচাষ, খাদ্য নিরাপত্তা, খাদ্য প্রক্রিয়াজাত করণে হ্যাচাপ ব্যবস্থাপনা, ট্রেসিবিলিটি নিশ্চিতকরণ এবং খাদ্যের মান নিয়ন্ত্রণ এবং বাংলাদেশে ভ্যানামি চিংড়ি চাষের প্রয়োজনীয়তা, সম্ভাব্যতা ও উপায়-বিষয়ে বিস্তারিত তথ্য উপাত্ত তুলে ধরেন।

কর্মশালায় বক্তারা বলেন, বর্তমানে দেশে চিংড়ি মাছ প্রক্রিয়াকরণ কারখানাগুলোর চাহিদার তুলনায় দেশে চিংড়ি উৎপাদনে একটি ভারসাম্যহীন অবস্থা সৃষ্টি হয়েছে। বিশ্বে চিংড়ি উৎপাদনকারী অন্যান্য দেশের চেয়ে হেক্টরপ্রতি চিংড়ি উৎপাদনের পরিমাণ বাংলাদেশে অনেক কম। তাই ভ্যানামি চিংড়ি উৎপাদনে বিজ্ঞানভিত্তিক পদক্ষেপ গ্রহণ এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে। সাদামাছ উৎপাদনে বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বনসহ বিশ্ববাজারে গুণগত মানসম্পন্ন প্রক্রিয়াজাতকৃত চিংড়ি মাছ রপ্তানি বাড়ানোর ব্যাপারে সকলের দৃষ্টি আকর্ষণ করা হয়। এতে চিংড়ি ও মত্স্য চাষি, চিংড়ি রপ্তানি কাজে নিয়োজিত বিভিন্ন প্রক্রিয়াজাতকরণ কারখানার কর্মকর্তারা অংশ নেন।

মন্তব্য



সাতদিনের সেরা