kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

কাপ্তাই হ্রদ

১ মে থেকে ৩ মাস মাছধরা নিষিদ্ধ

রাঙামাটি প্রতিনিধি   

২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশ বাড়াতে আগামী ১ মে দিবাগত রাত থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস সব ধরনের মাছধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মঙ্গলবার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সিন্ধান্ত হয়।

জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বিএফডিসির ব্যবস্থাপক আসাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. জাহাঙ্গীর আলম প্রমুখ।

জেলা প্রশাসক বলেন, ‘কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়। হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞাকালীন সময়ে মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে।’ তিনি জানান, অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌ-পুলিশ মোতায়ন করা হবে।

মন্তব্য