kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

পাটকল শ্রমিকদের লাল পতাকা মিছিল-সমাবেশ

মজুরি কমিশনসহ ৯ দফা বাস্তবায়নের দাবি

দ্বিতীয় রাজধানী ডেস্ক   

১১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মজুরি কমিশনসহ ৯ দফা বাস্তবায়নের দাবি

চট্টগ্রাম নগরে আমিন জুট মিল শ্রমিকদের লাল পতাকা মিছিল।(ডানে) রাঙ্গুনিয়ায় কর্ণফুলী জুট মিল শ্রমিক লীগের বিক্ষোভ। ছবি : কালের কণ্ঠ

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া পরিশোধ, গ্র্যাচুইটি, বদলি শ্রমিক স্থায়ীকরণসহ ৯ দফা দাবি আদায়ে  গতকাল রবিবার লাল পতাকা মিছিল ও সমাবেশ করেছেন বিভিন্ন পাটকল শ্রমিকরা। বিস্তারিত নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধির পাঠানো খবরে :

আমিন জুট মিল : রবিবার সকালে  মিল গেট থেকে বের হয়ে মুরাদপুর-হাটহাজারী সড়কে মিছিল করেন শ্রমিকরা। পরে মিল গেটের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধ, পাট ক্রয়ের টাকা যথাসময়ে মিলে প্রেরণ, কর্মরত শ্রমিকদের স্থায়ীকরণসহ ৯ দফা বাস্তবায়ন করতে হবে। সমাবেশ থেকে কেন্দ্রীয় পাট কল শ্রমিক লীগের কর্মসূচির অংশ হিসেবে আগামী মঙ্গলবার ২৪ ঘণ্টা ধর্মঘট পালনের আহ্বান জানানো হয়। সমাবেশে কয়েক হাজার শ্রমিক যোগ দেন।

সমাবেশে বক্তব্য দেন আমিন জুট মিলস শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো. মোস্তফা, নন-সিবিএ সভাপতি মো. ইসলাম, সাধারণ সম্পাদক সামছুল আলম, শ্রমিক হাজিরায় কর্মরত কর্মচারী সংগঠনের দপ্তর সম্পাদক কামাল উদ্দীন, তানিয়া সুজন প্রমুখ।

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়ায় কর্ণফুলী জুট মিলে মজুরি কমিশনের দাবিতে লাল পতাকা হাতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন কর্মরত শ্রমিকরা। রবিবার সকাল সাড়ে ৯টা থেকে ঘণ্টাব্যাপী কর্ণফুলী জুট মিল জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম জেলার ৮টিসহ দেশের ২৮ বিজেএমসির অধীন সরকারি পাটকল মিলগুলোর সাথে একযোগে মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে এ কর্মসূচি পালন করেন তাঁরা। মিছিল শেষে মিল প্রাঙ্গণে সংগঠনের সভাপতি ইস্কান্দর মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফজলুল করিমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন ফরিদুল ইসলাম, বাবুল হক, জসিম উদ্দিন, মো. আনোয়ার, সোবহান সর্দার প্রমুখ।

সীতাকুণ্ড : গালফ্রা হাবীব লিমিটেড, আর আর জুট মিলস, গুল আহমদ ও হাফিজ জুট মিলের হাজার হাজার শ্রমিক-কর্মচারী লাল পতাকা মিছিল ও সমাবেশে অংশ নেন। তাঁরা নিজ নিজ প্রতিষ্ঠান ও মহাসড়কে কর্মসূচি পালন করেন।

গালফ্রা হাবিব লিমিটেডের সিবিএর সমাবেশে বক্তব্য দেন শরিয়ত উল্লাহ, জসিম উদ্দিন, সিরাজুল ইসলাম পাটোয়ারী, মো. শফি উল্লাহ, মো. নুরুল আলম, মো. শহিদুল্লা, মো. শহিদুল আলম, শ্যামল কান্তি শর্মা, মো. আবদুল করিম, আওরঙ্গজেব সাবু প্রমুখ। বাঁশবাড়িয়া আর আর জুট মিল শ্রমিকরা মহাসড়কের পাশে লাল পতাকা মিছিল করেন। পরে সমাবেশে বক্তব্য দেন নুরুল হক, লোকমান হোসেন, জহুরুল হক, নুরুল হক প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা