kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

সুবিধাবঞ্চিত শিশুদের তুলিতে শহীদ মিনার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুবিধাবঞ্চিত শিশুদের তুলিতে শহীদ মিনার

সুবিধাবঞ্চিত শিশুদের আঁকা শহীদ মিনার প্রদর্শন। ছবি : কালের কণ্ঠ

তাদের সবার বেড়ে উঠা বস্তিতে। সমাজের অন্য শিশুর মতো তাদের নাগরিক সুবিধাও কম। এই শিশুরাই মাতৃভাষা দিবসে নিজের মতো করে ছবি আঁকল, শোনাল ছড়া। বৃহস্পতিবার নগরের হোটেল সফিনা লিমিটেড আয়োজন করে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ব্যতিক্রমী এই অনুষ্ঠান।  প্রায় ৪০ শিশু এতে অংশ নেয়।

অংশগ্রহণকারীদের একজন জুঁই আক্তার, সে আঁকল শহীদ মিনার। আট বছর বয়সী এ শিশুর বেড়ে উঠা দেওয়ানহাট রেলবস্তিতে। রিকশাচালক বাবা ও মা বাসাবাড়িতে কাজ করেন। জুঁই জানায়, সকালে সবাই মিলে গিয়েছিল শহীদ মিনারে। সেখান থেকে ঘুরে এসে এঁকেছি শহীদ মিনার।

১০ বছরের মো. নবীরও বেড়ে উঠা দেওয়ানহাট বস্তিতে। রিকশাচালক বাবা আর মা বিভিন্ন অনুষ্ঠানে মসলা বাটার কাজ করেন। এনায়েতবাজার গোয়ালপাড়ার বাসিন্দা নূরজাহানও এঁকেছে শহীদ মিনার। সে বলে, ‘আগে কখনও এমন কোনো অনুষ্ঠানে যাইনি। এই প্রথম এ রকম অনুষ্ঠানে যোগ দিলাম। এখানে নতুন অনেক বন্ধু হয়েছে।’ 

হোটেল সফিনার ব্যবস্থাপনা পরিচালক শিহাব সাগির বলেন, ‘সুবিধাবঞ্চিত এসব শিশুর মুখে হাসি ফোটাতেই  এই অনুষ্ঠানের আয়োজন করেছি।’

এ আয়োজনে সহায়তা করেছে স্মাইল বাংলাদেশ নামে একটি সামাজিক প্রতিষ্ঠান। সংগঠনটির সদস্য নজরুল ইসলাম বলেন, ‘এসব শিশু সিআরবিসহ বিভিন্ন স্থানে ঘুরে বেড়াত আর ভিক্ষা করত। আমরা তাদের অক্ষরজ্ঞান দেয়ার কাজ করছি।’ অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশুদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা