kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

সেই জাহাঙ্গীর চেয়ারম্যান সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সেই জাহাঙ্গীর চেয়ারম্যান সাময়িক বরখাস্ত

কর্ণফুলী উপজেলার শিকলবাহা ইউনিয়ন পরিষদের ‘প্রতাপশালী’ চেয়ারম্যান জাহাঙ্গীর আলমকে দায়িত্ব থেকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের ইউপি-১ অধি শাখার সিনিয়র সহকারী সচিব ড. সৈয়দা নওশীন পর্ণিনী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ‘শিকলবাহা ইউপি চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম সংঘটিত অপরাধমূলক কার্যক্রমের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। তাঁর ক্ষমতা প্রয়োগের বিষয়টি পরিষদ পরিপন্থী এবং প্রশাসনিক দৃষ্টিকোণ থেকে সমীচীন নয় বলে সরকার মনে করে। তাই জাহাঙ্গীর আলমকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৩৪ (১) মোতাবেক পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হল।’ বৃহস্পতিবার বরখাস্তাদেশের কপি চট্টগ্রাম জেলা প্রশাসন ও কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পৌঁছেছে।

প্রসঙ্গত, ১৬ ডিসেম্বর কর্ণফুলী উপজেলা পরিষদ আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠানে দাওয়াত না পাওয়ার অজুহাতে ওই অনুষ্ঠান পণ্ড করে দিয়েছিলেন ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর।

জানা গেছে, খুন, ডাকাতিসহ ১৩ মামলার আসামি জাহাঙ্গীরের বিতর্কিত কর্মকাণ্ড এবং বিজয় দিবসের অনুষ্ঠানটি পণ্ড করে দেওয়ার ঘটনায় মামলা হওয়ার পরও পুলিশ তাঁকে গ্রেপ্তার করছে না। এ নিয়ে কালের কণ্ঠে গতকাল বৃহস্পতিবার একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন প্রকাশের দিনই স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জাহাঙ্গীর আলমকে বরখাস্তের প্রজ্ঞাপন জারি করা হল।

বিজয় দিবসের অনুষ্ঠান পণ্ড করে দেওয়ার পর সরকারি দলের প্রভাব বিস্তার করে নবগঠিত কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিজেন ব্যানার্জিকে শাসিয়ে দেন জাহাঙ্গীর। এর পর জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে ইউএনওকে ওএসডির চিঠি জারির নেপথ্যেও তাঁর হাত ছিল বলে অনেকে মনে করেন। কিন্তু বিজয় দিবসের অনুষ্ঠানের দিন আক্রান্ত ইউএনওকে ওএসডি করার প্রজ্ঞাপন জারির বিষয়ে মাঠপর্যায়ের প্রশাসনে অসন্তোষ সৃষ্টি হয়। এ নিয়েও কালের কণ্ঠে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন প্রকাশের দিন মঙ্গলবারই সেই ইউএনওর ওএসডি আদেশ বাতিল করে মন্ত্রণালয়। এর দুদিনের মধ্যে বৃহস্পতিবার ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করল স্থানীয় সরকার মন্ত্রণালয়।

জাহাঙ্গীর চেয়ারম্যানকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপন এবং চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় থেকে চিঠি পাওয়ার কথা নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি। কালের কণ্ঠকে তিনি বলেন, ‘প্রজ্ঞাপন পাওয়া গেছে। শিকলবাহা ইউনিয়ন পরিষদের সচিবকে এ বিষয়ে অবহিত করা হয়েছে। পরবর্তী কর্মদিবসে প্যানেল চেয়ারম্যানকে ইউনিয়ন পরিষদের কার্যক্রম চালানোর জন্য আইন অনুযায়ী দায়িত্বভার ন্যস্ত করা হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা