kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

প্রযোজকের কথা

সিনেমার ভাষায় সাদ দারুণ দক্ষ

জেরেমি চুয়া, প্রযোজক, রেহানা মরিয়ম নূর

১১ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিনেমার ভাষায় সাদ দারুণ দক্ষ

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশ, আমিও এই অঞ্চলের বাসিন্দা। তবু সিঙ্গাপুরে বসে বাংলাদেশের স্বাধীন ধারার নির্মাতাদের চলচ্চিত্র দেখার সুযোগ হয় না বললেই চলে। ২০১৬ সালে সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আবদুল্লাহ মোহাম্মদ সাদের ছবি ‘লাইভ ফ্রম ঢাকা’ দেখি। খুবই পছন্দ হয় ছবিটা।

বিজ্ঞাপন

পরিচালনা, সংলাপ, সিনেমাটোগ্রাফি, অভিনয়, নির্মাণ স্টাইল—সব মিলিয়ে সাদ ও তাঁর টিম পর্দায় নতুন কিছু দিতে পেরেছিলেন। মানুষের চরিত্রের অন্ধকার দিক এবং তার সৌন্দর্য ও দুর্বলতা—দুটোই ভালো বুঝতে পারেন সাদ। তাঁর গল্প হয় ছোট্ট, কিন্তু চরিত্রগুলো নানা স্তরের জটিলতায় ভোগে। পর্দায় তখন অন্য রকম টেনশন ও নাটকীয়তা তৈরি হয়। ব্যক্তিগতভাবে এ রকম ছবি দেখতে আমি ভালোবাসি। সেই উৎসবেই আমি সাদের সঙ্গে চলচ্চিত্র নিয়ে আলোচনা করি এবং তাঁর সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিই।

সাদের সঙ্গে কাজের অভিজ্ঞতা দুর্দান্ত। সিনেমার ভাষায় তাঁর দারুণ দক্ষতা, দৃষ্টিভঙ্গিও দারুণ, একই সঙ্গে ভীষণ সাহসী। তিনি জানেন কিভাবে মৌলিকত্ব বজায় রেখে আবেগ মিশিয়ে গল্প তৈরি করতে হয়। কানের আ সার্তে রিগা বিভাগে ছবিটি নির্বাচিত হওয়ার মাধ্যমে সাদ তাঁর প্রতিভার স্বীকৃতি পেলেন। বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পেতে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’। আমার ধারণা, বাংলাদেশের দর্শক ছবিটি পছন্দ করবেন।



সাতদিনের সেরা