kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

কনার প্রিয় ৫ গান

তাঁর গাওয়া জনপ্রিয় গানের সংখ্যা অনেক। দিলশাদ নাহার কনার নিজের প্রিয় কোন পাঁচটি গান এবং কেন? জানিয়েছেন গায়িকা নিজেই

২৬ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কনার প্রিয় ৫ গান

 

জ্যামিতিক ভালোবাসা

 

কথা : শাহান কবন্ধ

সুর ও সংগীত : বাপ্পা মজুমদার

অ্যালবাম : জ্যামিতিক ভালোবাসা [২০০৬]

ক্যারিয়ারে যত গানই করি না কেন, ‘জ্যামিতিক ভালোবাসা’ আমার প্রিয় গানের তালিকার প্রথমেই থাকবে। এটি আমার প্রথম রেকর্ডিং হওয়া গান। এর সঙ্গে জড়িয়ে আছে হাজারো স্মৃতি। এখনো মনে হয় এই তো সেদিনের কথা! বাপ্পা দাদার স্টুডিওতে গানটিতে কণ্ঠ দিচ্ছি। সে এক অন্য রকম অনুভূতি। এখনো শাহান ভাই আর বাপ্পা দাদার সঙ্গে দেখা হলে এ গানটি নিয়ে কথা ওঠে। আমরা স্মৃতি রোমন্থন করি।

 

বরষা

কথা : শাহান কবন্ধ

সুর : ফোয়াদ নাসের বাবু

সংগীত : ফুয়াদ আল মুক্তাদির

অ্যালবাম : কনা [২০০৮]

বৃষ্টি আমার ভীষণ প্রিয়। সব সময় চেয়েছি আমার একটা বৃষ্টির গান হোক। অবশেষে নিজের নামে করা দ্বিতীয় অ্যালবামটিতে শাহান কবন্ধ ভাই লিখে দিলেন ‘বরষা’। গীতিকার-সুরকার-সংগীত পরিচালক—তিনজনই আমার খুব প্রিয়। গানটির সুর করার পর প্রথম যখন শুনি তখনই আমার মনে গেঁথে গিয়েছিল। আনমনে কোনো গান গাইলে ‘বরষা’ই চলে আসে।

 

বাদলা দিনে

কথা : হুমায়ূন আহমেদ

সুর ও সংগীত : হাবিব ওয়াহিদ

ছবি : আমার আছে জল [২০০৮]

এ গানটি প্রিয় হওয়ার প্রধান কারণ হুমায়ূন আহমেদ। তাঁর লেখা গানে কণ্ঠ দেওয়ার ইচ্ছে ছিল অনেক দিনের। হাবিব ভাই যখন বললেন আমাকে স্যারের লেখা গান গাইতে হবে, প্রথমে বিশ্বাসই করে উঠতে পারছিলাম না। এটাও বৃষ্টির গান। ওই যে বললাম বৃষ্টি আমার খুব প্রিয়! হাবিব ভাই গানটির যে সুর আর সংগীত করেছিলেন, তা এককথায় অসাধারণ। আসলে আমরা গান গাইতে গিয়ে অনেক সময় বুঝতে পারি গানটি শ্রোতাপ্রিয় হবে। এ গানটিও সে রকম ছিল। স্টুডিওতে রেকর্ডিংয়ের সময়ই বলেছিলাম, মনে রাখার মতো একটা গান হতে যাচ্ছে ‘বাদলা দিনে’।

 

ধিমতানা

কথা : শাহান কবন্ধ

সুর ও সংগীত : বাপ্পা মজুমদার

অ্যালবাম : সিম্পলি কনা [২০১১]

২০০৬ সালে ক্যারিয়ার শুরু করেছিলাম। তবে প্রথম থেকে আমি নিজেকে যে অবস্থানে দেখতে চেয়েছিলাম, পাঁচ বছর পর ‘ধিমতানা’ গানটির মাধ্যমে সেটা পেয়ে যাই। এ গানটি তখন আমাকে সারা দেশের মানুষের কাছে পরিচিতি এনে দিয়েছিল। মিউজিক ইন্ডাস্ট্রিতেও আমাকে নিয়ে কাজ করার ধুম পড়ে যায়। ডাক পেতে থাকি একের পর এক ছবির প্লেব্যাকে। বলা যায়, নতুন এক কনার জন্ম দেয় ‘ধিমতানা’।

 

ইচ্ছেগুলো

কথা : শরীফ আলদিন

সুর : নাজির মাহমুদ

সংগীত : মুশফিক লিটু

প্রকাশ : সিএমভি ইউটিউব চ্যানেল [২০১৭]

অনেক গান গেয়েছি ছোট্ট ক্যারিয়ারে। সেখান থেকে মাত্র পাঁচটি গানের কথা বলা কঠিন। এই যেমন ‘রেশমি চুড়ি’র কথা না বললেই নয়। সেটা বলতে গেলে আবার ‘ইচ্ছেগুলো’ বাদ পড়ে যায়। ‘ইচ্ছেগুলো’ গানটি আমাকে অনেক দিন বাঁচিয়ে রাখবে। শ্রোতারা বলবে, কনার এই গানটা অসাধারণ। এদিকে ‘রেশমি চুড়ি’র কারণে প্রচুর স্টেজ শো পাই। সেটাকে ছোট করে দেখারও উপায় নেই। তাই পছন্দের পঞ্চম গান যৌথভাবে ‘ইচ্ছেগুলো’ ও ‘রেশমি চুড়ি’ [২০১৬]। কলকাতার প্রিয় চট্টোপাধ্যায়ের কথায় ‘রেশমি চুড়ি’ গানটির সুর ও সংগীত করেছেন আকাশ।

অনুলিখন : সুদীপ কুমার দীপ

ছবি : নূর-এ আলম

মন্তব্য



সাতদিনের সেরা