kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

এবার পূজা ঢাকায়

২২ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এবার পূজা ঢাকায়

অপু বিশ্বাস

পূজার ঢাকে বাড়ি পড়েছে। প্রতিবছর পূজায় গ্রামের বাড়ি যান তারকারা। করোনার কারণে এবার ঢাকাতেই পূজা উদযাপন করবেন তাঁরা। কে কী করবেন? লিখেছেন সুদীপ কুমার দীপ

মণ্ডপে যাব কি না সন্দেহ

অপু বিশ্বাস

গত মাসেই বগুড়ায় গিয়েছিলাম মায়ের সৎকার করতে। ফিরেছি এ মাসের প্রথম সপ্তাহে। এখনো কাজে মন দিতে পারিনি। মা ছিলেন আমার ছায়াসঙ্গী। জন্মের পর থেকে তাঁকে ছাড়া কখনো পূজা উদযাপন করিনি। এবার বাড়ি যাওয়া তো দূরে থাক, ঢাকার কোনো মণ্ডপে যাব কি না সন্দেহ। করোনা আমাদের অনেকের জীবন তছনছ করে দিয়েছে। এই দুর্যোগেও সবাইকে জানাই শারদীয় শুভেচ্ছা।

 

বেঁচে থাকাটাই মুখ্য

মৌটুসী বিশ্বাস

অনেকেই ভাবছেন করোনা বুঝি চলে গেছে, আসলে তা নয়। সিদ্ধান্ত নিয়েছি এবার পূজায় ঢাকাতেই থাকব এবং কোনো পূজামণ্ডপে যাব না। আমার শ্বশুর-শাশুড়ি পাশেই থাকেন। হয়তো অষ্টমীর দিন গিয়ে তাঁদের প্রণাম করে আসব। বেঁচে থাকলে অনেক পূজা করার সুযোগ পাব। এখন বেঁচে থাকাটাই মুখ্য। ভক্তদের কাছে অনুরোধ, আপনারা লাগামছাড়া হয়ে ঘোরাফেরা করবেন না।

 

ঢাকারে বাইরে যাওয়াটা অনিরাপদ

বিদ্যা সিনহা মিম

করোনার ভয়াবহতা এখনো কমেনি। পূজামণ্ডপে অনেক ভিড় থাকে। জানি না কপালে কী অপেক্ষা করছে! প্রতিবছর পূজায় রাজশাহী যাই। আমাদের ওখানে দেশের সবচেয়ে বড় পূজামণ্ডপ হয়। আত্মীয়-স্বজন আমার জন্য অপেক্ষা করেন। এবার তাঁদের বলতেও পারছি না, রাজশাহী যেতে পারব না। এমন পরিস্থিতিতে ঢাকারে বাইরে যাওয়াটা অনিরাপদ। সবার কাছে অনুরোধ, স্বাস্থ্যবিধি মেনে, নিরাপদ দূরত্ব বজায় রেখে মণ্ডপে যাবেন।

সীমিত সময়ের জন্য মণ্ডপে যাব

উর্মিলা শ্রাবন্তী কর

আমার মা ক্যান্সারের রোগী। তাঁকে নিয়ে এই সময় বের হওয়াটাই ঝুঁকিপূর্ণ। তাই এবারের পূজায় ঢাকাতে থাকার সিদ্ধান্ত নিয়েছি। হয়তো মাকে সঙ্গে নিয়ে সীমিত সময়ের জন্য স্বাস্থ্যবিধি মেনে মণ্ডপে যাব। এই পরিস্থিতিতে সবাইকে সচেতন থাকতে হবে। এক বছর পূজা না দেখলে খুব বেশি ক্ষতি হবে না।

 

এবার বাড়ি যাব না

পূজা চেরি

আমাদের গ্রামের বাড়িতে মহা আড়ম্বরে পূজা হয়। তবে করোনার কারণে এবার পূজার আয়োজন হচ্ছে না। তাই বাড়িতেও না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ঢাকার কয়েকটি মন্দিরে যাওয়ার ইচ্ছা আছে। ঢাকেশ্বরী, রমনা কালীমন্দির ও বনানী পূজামণ্ডপে যেতে পারি। এবারের পূজাটা অন্যবারের চেয়ে আলাদা। কয়েক দিন আগে আমার জ্বর হয়েছিল। অনেক ভয় পেয়েছিলাম। যেখানেই যাব, স্বাস্থ্যবিধি মেনে চলব।

 

মন্তব্য



সাতদিনের সেরা