kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

বিশ্বসংগীত

এই সময়ের শাশা

ভারতের জাতীয় পুরস্কারপ্রান্ত গায়িকা শাশা তিরুপতি। সুশান্ত সিং রাজপুতের শেষ ছবি ‘দিল বেচারা’য় গেয়েছেন তিনিও। ইন্দো-কানাডিয়ান গায়িকাকে নিয়ে লিখেছেন লতিফুল হক

১৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এই সময়ের শাশা

‘খুলকে জিনে কা’ অনুমিতভাবেই এই সময়ের অন্যতম হিট গান। শুধু এটিই নয়, সুশান্ত সিং রাজপুতের শেষ ছবি ‘দিল বেচারা’র সব গানই হিট। ‘খুলকে জিনে কা’ অরিজিৎ সিংয়ের সঙ্গে গেয়েছেন শাশা তিরুপতিও। ছবির সংগীত পরিচালক এ আর রহমানের সঙ্গে আগেও কাজ করেছেন গায়িকা। শুধু এ আর রহমান কেন, অমিত ত্রিবেদী, প্রীতমসহ বলিউডের প্রথমসারির প্রায় সবার সঙ্গেই কাজ করেছেন। ২০১০ সালে প্লেব্যাক শুরুর পর গেল ১০ বছরে হিন্দি, তামিল, তেলেগু, মালয়লম, মারাঠি, পাঞ্জাবিসহ নানা ভাষার সিনেমায় কণ্ঠ দিয়েছেন। এ পর্যন্ত মোট ১৩ ভাষায় দুই শরও বেশি গান রেকর্ড করেছেন। তবে শেষ কয়েক বছর বেশি কাজ করেছেন দক্ষিণ ভারতে। ২০১৮ সালে সেরা কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় পুরস্কার জেতেন তামিল ছবি ‘কাটরু ভেলিইয়াদি’ দিয়ে।

শাশার গায়িকা হওয়ার পেছনে এ আর রহমানের অবদান অনেক। মূলত ‘কোক স্টুডিও’র তৃতীয় সিজনে গাওয়ার সময়ই অস্কারজয়ী এ সংগীত পরিচালকের চোখে পড়েন তিনি। এর পরই তাঁকে সুযোগ দেন তামিল ছবি ‘কোচাদাইয়ান’-এ।

‘রহমান স্যারের অবদান বলে শেষ করা যাবে না। কত কিছু যে শিখেছি ওনার কাছ থেকে’—বলেন শাশা। করোনার কারণে গেল কয়েক মাসে চলচ্চিত্রে গান রেকর্ডিং বন্ধ থাকলেও শাশা অনলাইনে কনসার্ট করেছেন নিয়মিত। নিজেকে ও শ্রোতাদের চাঙ্গা রাখতে এটা দারুণ সিদ্ধান্ত বলে মনে করেন তিনি। কিছুদিন আগে শাশা নিজের প্রথম ইংরেজি সিঙ্গেল ‘লেপ্রিচুন লাভ’ মুক্তি দিয়েছেন।

এ রকম আরো নিরীক্ষাধর্মী কাজ করার ইচ্ছার কথাও জানিয়েছেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা