kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

নতুন অভিষেক

‘পাতাল লোক’-এ সিরিয়াল কিলারের চরিত্রটি দিয়ে যেন নতুন করে জন্ম হয়েছে। এ সপ্তাহেও মুক্তি পেয়েছে অভিনেতার আরেকটি ওয়েব সিরিজ ‘কালি’র দ্বিতীয় সিজন। অভিষেক ব্যানার্জিকে নিয়ে লিখেছেন নাসরিন হক

৪ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নতুন অভিষেক

বাঙালির ছেলে অভিষেক বড় হয়েছেন দিল্লিতে। অভিনয়ের কোনো প্রথাগত শিক্ষা নেই, তবে কলেজ থেকেই করছেন থিয়েটার। বছর দশেক ধরে টুকটাক কাজ করছেন বলিউডে। পরে ক্যারিয়ার গড়েন কাস্টিং ডিরেক্টর হিসেবে। কিন্তু ‘স্ত্রী’ ছবিতে মজার চরিত্র করে নজরে পড়ে যান অন্য কাস্টিং ডিরেক্টরদের। এরপর আরো কয়েকটি ছবিতে ছোটখাটো চরিত্র করেন। সেখান থেকে একেবারে ‘পাতাল লোক’-এ। এই ওয়েব সিরিজে সিরিয়াল কিলার ‘হাতোড়া ত্যাগী’ রাতারাতি তাঁকে বলিউডের অন্যতম আলোচিত ব্যক্তিতে পরিণত করেছে। ‘গেল ১৫ দিন [১৫ মে ‘পাতাল লোক’ প্রচারের পর থেকে] আমার জীবন বদলে গেছে। টেক্সট, হোয়াটসঅ্যাপ, টুইটারে একের পর এক বার্তা আসছে। অনুরাগ কাশ্যপ, রাজকুমার রাও, মনোজ বাজপাই, অমর কৌশিক ফোন করেছেন। আমি তো ভাবতেই পারছি না। সিরিজে প্রযোজক আনুশকা তো বলে দিয়েছেন ছবিতে নায়কের বন্ধুর চরিত্র আর না করতে,’ বলেন অভিষেক। তবে কমেডি ইমেজ ভেঙে ‘হাতোড়া ত্যাগী’র মতো নৃশংস চরিত্র করতে অনেক কষ্ট করতে হয়েছে। এ জন্য এত মানুষের প্রশংসা পেয়ে বেশ লাগছে, ‘চরিত্রটা বেশ কঠিন। নিঃশ্বাস নেওয়ার ভঙ্গিমা রপ্ত করাটা ছিল বড় চ্যালেঞ্জ। পুরো চরিত্রটা বুঝতে সময় লেগেছিল।’ তবে এত প্রশংসা পেলেও চরিত্রটি আদতে তাঁর করারই কথা ছিল না। অনেক অভিনেতার নাম এসেছিল। শেষ পর্যন্ত সিরিজের ক্রিয়েটর সুদীপ শর্মাই বলেন অভিষেককে অডিশন দিতে। বাকিটা ইতিহাস।

বাঙালি হলেও এখনো বাংলা ছবি করা হয়নি। আবীর চট্টোপাধ্যায়, অর্পিতা চট্টোপাধ্যায়ের সঙ্গে ‘আবার বছর কুড়ি পরে’ বলে একটি ছবি চূড়ান্ত হয়েছিল। কিন্তু লকডাউনের কারণে সেটা আটকে গেছে। তবে ২৯ মে জিফাইভে প্রচার শুরু হওয়া হিন্দি সিরিজ ‘কালি ২’-এর শুটিং হয়েছে কলকাতায়। সে সময় টানা ১৫ দিন ঘুরে বেড়িয়েছেন প্রিয় শহরে। সিরিজের প্রধান চরিত্রে আছেন পাওলি দাম। ‘এই সিরিজের সঙ্গে আগের সিরিজের চরিত্রটির কোনো মিল নেই। চেষ্টা করব এই বৈচিত্র্যটা ধরে রাখতে,’ বলেন অভিষেক।

অভিনয়ের সঙ্গে কাস্টিং ডিরেক্টরের কাজটাও সমান তালে করতে চান ‘কলঙ্ক’, ‘টয়লেট—এক প্রেমকথা’, ‘দ্য ডার্টি পিকচার’সহ অনেক ছবির কাস্টিং ডিরেক্টর অভিষেক।

মন্তব্য



সাতদিনের সেরা