kalerkantho

রবিবার । ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩১  মে ২০২০। ৭ শাওয়াল ১৪৪১

জনপ্রিয় বিদেশি ৫

নেটফ্লিক্স এখন তামাম দুনিয়ার সিনেমা ও টিভি সিরিজের মস্ত ভাণ্ডার। ইংরেজি ভাষার বাইরে স্ট্রিমিং সাইটটির আলোচিত নানা কিসিমের পাঁচ সিরিজ নিয়ে লিখেছেন লতিফুল হক

৯ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জনপ্রিয় বিদেশি ৫

কিংডম

কিংডম, দক্ষিণ কোরিয়া

 

ঐতিহাসিক এই হরর শোটি নেটফ্লিক্সের প্রথম কোরীয় অরিজিনাল সিরিজ। গেল বছরের জানুয়ারিতে প্রচারের পরই এটা ব্যাপক সমাদৃত হয়। ক্রাইম-থ্রিলারের বাইরে অন্য ধারার এই শো প্রচারের কয়েক দিনের মধ্যেই দ্বিতীয় সিজনের ঘোষণা আসে। মার্চেই প্রচারিত হয়েছে দ্বিতীয়টি। চলছে তৃতীয়টিরও প্রস্তুতি। ‘কিংডম অব দ্য গডস’ উপন্যাস থেকে সিরিজটি বানিয়েছেন কিম সিয়ং-হান। ২০১৪ সালে মুক্তি পাওয়া থ্রিলার ‘আ হার্ড ডে’ দিয়ে তিনি বেশ পরিচিতি পেয়েছেন। মোটাদাগে ঐতিহাসিক হরর বলা হলেও এটি আসলে মিশ্র ঘরানার। জম্বি ঘরানায়ও একে ফেলা যায়। মধ্যযুগে কোরীয় ক্ষমতার লড়াই, শ্রেণিবিভেদ উঠে এসেছে সিরিজটিতে। ‘কিংডম’-এর প্রধান দুই চরিত্র করেছেন দেশটির খুবই চেনা দুই মুখ—  জু জি-হুন ও রেউ সিউয়ং-আরইয়ং।

 

দ্য প্রটেক্টর

দ্য প্রটেক্টর, তুরস্ক

পালক বাবা খুন হওয়ার পর হাকান ডেমির আবিষ্কার করে—সে কোনো সাধারণ তরুণ নয়, অতীতের এক বিশেষ আদেশের ধারক। কাজ শহরকে রক্ষা করা। ইস্তাম্বুলের এক সাধারণ দোকানি হাকান এখন কী করবে? এই নিয়ে ফ্যান্টাসি শো ‘দ্য প্রটেক্টর’। শুরুতে স্থানীয় টিভির জন্য তৈরি হলেও পরে প্রথম সিজন নেটফ্লিক্সে আসার পরই দুনিয়াজুড়ে জনপ্রিয়তা পায়। তৈরি হয় দ্বিতীয় সিজনও। সাত পর্বের সমন্বয়ে তৃতীয় সিজন মুক্তি পেয়েছে গেল মাসেই। এই শোতে গুরুত্বপূর্ণ দুই চরিত্র করেছেন বোরান কুজুম ও ওকান ইয়ালাকি। ২০১৬ সালে ‘উনডেড লাভ’-এও তাঁদের একসঙ্গে দেখা গিয়েছিল।

 

সুবুরাব্লাড অন রোম, ইতালি

২০১৫ সালে মুক্তি পাওয়া ইতালিয়ান ছবি ‘সুবুরা’র প্রিক্যুয়াল। এ পর্যন্তু দুই সিজনে ১৮ পর্ব প্রচারিত হয়েছে সিরিজটির। গেল ডিসেম্বরে নেটফ্লিক্স ঘোষণা দিয়েছে, তৃতীয় সিজনেই শেষ হবে এটি। ২০১৭ সালে ৭৪তম ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ারের পর থেকেই আলোচনায় আসে সিরিজটি। ইতালির প্রথম নেটফ্লিক্স অরিজিনাল সিরিজটি মূলত রোম শহরের দুষ্টচক্রের লড়াই নিয়ে।

 

রিটা, ডেনমার্ক

ড্যানিশ এই কমেডি-ড্রামার চারটি সিজন প্রচারিত হয়েছে, অপেক্ষায় আছে পঞ্চমটি। তৃতীয় কিস্তি থেকেই এটির সঙ্গে সহপ্রযোজক হিসেবে আছে নেটফ্লিক্স। সিরিজটির গল্প সিঙ্গল মাদার ও শিক্ষিকা রিটা ম্যাডসনকে নিয়ে। ২০১৫ সালে এই সিরিজের স্পিন-অফ ‘হিজারডিস’ প্রচারিত হয়, তবে ততটা সাড়া জাগাতে পারেনি। এ ছাড়া ‘রিটা’ রিমেক হয়েছে নেদারল্যান্ডস ও ফ্রান্সে। দারুণ গল্প, কমেডির জন্য আলোচিত হয় সিরিজটি। প্রথম সিজনের প্রতিটি পর্ব ডেনমার্কে দেখেছে প্রায় সাড়ে আট লাখ দর্শক, যা দেশটির কোনো সিরিজের ক্ষেত্রে খুবই বিরল। নাম ভূমিকায় মিলি ডিনেসেনের অভিনয় প্রশংসিত ও পুরস্কৃত হয়।

 

দ্য ভালহালা মার্ডারস, আইসল্যান্ড

প্রচলিত ক্রাইম শো থেকে খানিকটা আলাদা এই শো। নর্ডিক দেশগুলোর ক্রাইম-ড্রামাগুলোতে ভিন্ন এক স্বাদ পাওয়া যায়। ‘দ্য ভালহালা মার্ডারস’-এ সেটা পুরোপুরিভাবেই আছে। কিছুদিন আগেই নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে এটি। গল্প আইসল্যান্ডের প্রথম সিরিয়াল কিলিং নিয়ে।  টান টান গল্পের সঙ্গে দারুণ শুটিং লোকেশন সিরিজটির অন্যতম দিক।

মন্তব্য



সাতদিনের সেরা