kalerkantho

সোমবার । ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ । ১  জুন ২০২০। ৮ শাওয়াল ১৪৪১

লিপাকে থামায় কার সাধ্য

প্রকাশের আগেই ফাঁস অনলাইনে। তবে প্রকাশের পর ঠিকই বাজিমাত করে যাচ্ছে ‘ফিউচার নস্টালজিয়া’। ব্রিটিশ গায়িকা ডুয়া লিপার নতুন অ্যালবাম নিয়ে লিখেছেন লতিফুল হক

২ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লিপাকে থামায় কার সাধ্য

বরাবরই হাসি-খুশি ডুয়া লিপা। কিন্তু ২৩ মার্চ এক অনলাইন ভিডিওতে তাঁরই কান্না যেন থামছিল না! কারণ অ্যালবাম ফাঁস। অনেক প্রতিক্ষার পর ব্রিটিশ এই গায়িকার দ্বিতীয় অ্যালবাম বাজারে আসার আগেই অনলাইনে ফাঁস হয়ে যায়। অনেকেই এই করোনা সংক্রমণের সময়ে ডুয়া লিপাকে অ্যালবাম প্রকাশ করতে না করেছিল। ফাঁস হওয়ার পর সে দাবি আরো জোরেশোরে জানিয়েছিলেন কেউ কেউ। তবে ২৭ মার্চ ঠিকই অ্যালবামটি প্রকাশ করেন। ‘আমার মনে হয় ঘরবন্দি থাকার এই সময়ে সংগীত সবাইকে শান্ত রাখতে পারে,’ নিজের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিয়ে বলেছিলেন গায়িকা।

অ্যালবামে মোট ১১টি গান আছে। প্রায় সব গানই ডান্স-পপ ও ইলেকট্রনিক ঘরানার। লিপা জানিয়েছিলেন, অ্যালবামটিতে পপ ও ডিসকো ঘরানার সুরের প্রতি জোর দেওয়া হয়েছে। এই ঘরানার নামি শিল্পী ও ব্যান্ড ম্যাডোনা, মোলোকো, আউটকাস্ট প্রমুখের গান থেকে প্রভাবিত হয়ে তৈরি করা হয়েছে গানগুলো। মূল অ্যালবাম প্রকাশের আগে তিনটি প্রচারণা সিঙ্গল প্রকাশ পায়—‘ডোন্ট স্টার্ট নাউ’, ‘ফিজিক্যাল’ ও ‘ব্রেক মাই হার্ট’। এর মধ্যে প্রথমটি গেল বছরের অক্টোবরে প্রকাশের পর ইউকে ও যুক্তরাষ্ট্রের টপ চার্টের সেরা দশে উঠে আসে। এ সপ্তাহে আছে বিলবোর্ড হট ১০০-র তিনে। অন্য দুটিও হয়েছিল ব্যবসাসফল। 

অ্যালবামটি প্রকাশের পর থেকে শ্রোতা ও সমালোচকদের প্রশংসা পাচ্ছেন শিল্পী। এ জন্য সবাইকে ধন্যবাদ জানান এক সাক্ষাৎকারে, ‘এই অ্যালবামটিতে কোনো হতাশার কথা নেই। এটি এমনভাবে তৈরি করেছিলাম, যাতে গান শুনে মানুষ চাপমুক্ত হতে পারে। ঘরবন্দি থাকার এই সময়ে যেটা খুব জরুরি। তবে এই সময়ে অ্যালবামটির প্রকাশ একেবারেই কাকতালীয়।’ 

২০১৭ সালে স্বনামে প্রথম অ্যালবাম প্রকাশের পর ব্যাপক সাফল্য পেয়েছিলেন। বিশেষ করে তরুণদের মধ্যে তাঁর দারুণ জনপ্রিয়তা দেখা গেছে। নতুন অ্যালবাম প্রকাশের আগে সাফল্য ধরে রাখার চাপ কতটা অনুভব করেছেন? ‘চাপ ছিল না বললে ভুল হবে। সে জন্যই অ্যালবামটি সময় নিয়ে, খুব কষ্ট করে তৈরি করেছি। দীর্ঘদিন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে ছিলাম। প্রথম অ্যালবামের সাফল্য আসলে হাজার বছর দূরের কল্পনাতেও ছিল না। এটা মনে হয় সবার জন্যই সত্যি। কারণ বেশির ভাগ শিল্পীই প্রথম অ্যালবাম তেমন পরিকল্পনা করে করতে পারেন না। দ্বিতীয়টি সেদিক থেকে বড় চ্যালেঞ্জ,’ বলেন লিপা।

মন্তব্য



সাতদিনের সেরা