kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

বর্নের ফিরে আসা

‘জেসন বর্ন ট্রিলজি’ সিনেমাপ্রেমীদের কাছে জনপ্রিয় এক নাম। এ সিরিজের স্পিন অফ ‘ট্রেডস্টোন’ শুরু হয়েছে টিভি পর্দায়। লিখছেন মামুনুর রশিদ

২৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বর্নের ফিরে আসা

২০০২ সালে ‘দ্য বর্ন আইডেনটিটি’ দিয়ে সাড়া জাগানোর পর বিগত বছরগুলোতে মোট পাঁচ সিনেমা মুক্তি পেয়েছে এই সিরিজের। অ্যাকশন জনরার রুটিন ধারাকে নতুনত্ব দেওয়া এই সিরিজ জনপ্রিয় সমালোচক-দর্শক উভয়ের কাছেই। যদিও অরিজিনাল ‘বর্ন ট্রিলজি’র পর ২০১২ ও ২০১৬ সালে মুক্তি পাওয়া শেষ দুটি সিনেমা খুব একটা জনপ্রিয়তা পায়নি। তার পরও এই সিরিজ নিয়ে দর্শকের আগ্রহের কমতি নেই। এবার সিনেমা নয়, বরং টিভি সিরিজ আকারে এসেছে ‘জেসন বর্ন’। তবে সিনেমার গল্পের ধারা অব্যাহত রেখে নয়, বরং সিরিজের স্পিন অফ হবে এই ‘ট্রেডস্টোন’। বর্ন সিনেমাগুলোতে ঘুরেফিরে এসেছে এই ট্রেডস্টোনের কথা। সিআইএর তৈরি ‘অপারেশন ট্রেডস্টোন’ নামের এই প্রগ্রাম সেনাদের আচরণবিধি নিয়ন্ত্রণ করে। তাদের মস্তিষ্কের ওপর দখল নিয়ে অতিমানবীয় ক্ষমতাসম্পন্ন আততায়ীতে পরিণত করে, যার সবচেয়ে বড় উদাহরণ জেসন বর্ন। এই অপারেশন ট্রেডস্টোন কিভাবে সৃষ্টি হলো এবং তাদের বর্তমান গতিবিধি নিয়েই সিরিজটি।

ট্রেডস্টোনের যাত্রা শুরু ১৯৭৩ সালে। দীর্ঘ সময় ধরে চলা ভিয়েতনাম যুদ্ধফেরত এক সেনাকে লক্ষ্য বানায় সোভিয়েত এজেন্টদের এক গোপন দল। নানা পরীক্ষা চালিয়ে তার ওপর অতিমানবীয় শক্তির সঞ্চার ঘটায় সংস্থাটি। তার মতোই আরো অনেকের সঙ্গেই করা হয় এটি। এই প্রগ্রাম চালুর আগে এসব এজেন্ট বুঝতে পারে না তাদের অতিমানবীয় শক্তি আর ভয়ানক বুদ্ধিমত্তা সম্পর্কে। যখন পারে তখন কিছুই করার থাকে না। সিনেমার মতোই সিরিজটিতে দুর্দান্ত সব মার্শাল আর্টনির্ভর অ্যাকশন দৃশ্য থাকবে, নিশ্চিত করেছে ‘ট্রেডস্টোন’ সম্প্রচারকারী ইউএসএ টিভি চ্যানেল। তারা মনে করে, বিভিন্ন টিভি চ্যানেল ও স্ট্রিমিং সাইটে এত এত সিরিজের মধ্যে গল্পসমৃদ্ধ, বুদ্ধিদীপ্ত কাজগুলোর তেমন কদর নেই। তাই তারা পরিষ্কার জানিয়ে দিয়েছে গল্প নয়, বরং অ্যাকশনের দিকেই তাদের মনোযোগ ছিল বেশি।

গত মাসে সিরিজের একটি প্রিভিউ পর্ব সম্প্রচার করা হয় মূলত দর্শকের প্রতিক্রিয়া জানতে। দর্শক যে ব্যাপক আগ্রহ দেখিয়েছে বলাই বাহুল্য। ২২ তারিখ প্রচারিত হয়েছে দ্বিতীয় পর্ব। বলা যায়, তেমন কোনো প্রচার ছাড়াই ভালো জনপ্রিয়তা পেয়েছে ‘ট্রেডস্টোন’। সিরিজের প্রধান চরিত্রে অভিনয় করেছেন জেরেমি ইরভিন।

মন্তব্য



সাতদিনের সেরা