kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

ফেসবুক থেকে

১২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফেসবুক থেকে

স্প্রিং টাইড

স্প্রিং টাইড [২০১৬], সুইডেন

ক্রাইম, ড্রামা

►    সাবেক পুলিশ অফিসারের মেয়ে অলিভিয়া। বাবার মতো নিজেকেও পুলিশের পোশাকে দেখবে বলে পুলিশ একাডেমিতে জয়েন করেছে। একদিন ক্লাসে সে ২৫ বছরের পুরনো অমীমাংসিত একটা কেস স্টাডি করার জন্য পায়, যে কেসের দায়িত্বে তার নিজেরই বাবা ছিলেন, কিন্তু তিনি কেসটা সমাধান করতে পারেননি।

     ২৫ বছর আগে একজন অন্তঃসত্ত্বা মহিলাকে তিন  অজ্ঞাত মানুষ মিলে সমুদ্রের তীরে বালুতে বুক পর্যন্ত পুঁতে মেরে ফেলে জোয়ারের মাধ্যমে, যে জোয়ার বছরে মাত্র তিন থেকে চারবার হয়ে থাকে। যখন একই লাইনে চাঁদ সূর্য আর পৃথিবী এসে দাঁড়ায়, তখনই এই জোয়ার আসে। তখন স্বাভাবিক জোয়ারের তুলনায় কয়েক ইঞ্চি বেশি ওপরে পানি প্রবাহিত হয়। খুবই অদ্ভুত উপায়ে খুন করা হয় সেই মহিলাকে। পুলিশ কোনোভাবেই খুনিদের সন্ধান বের করতে  পারেনি তখন।

     এত বছর পর অলিভিয়ার কাছে এই কেস আসার পর সে মরিয়া হয়ে ওঠে সমাধান করার জন্য। নিজের বাবার অসমাপ্ত কাজকে এবার সে এগিয়ে নিয়ে যায়। খুঁজে বের করে তৎকালীন এই কেসের ইনচার্জকে, যে এখন বাস্তুহারা, পথে পথে ঘুরে বেড়ায়। আগের জীবনে সে আর ফিরে যেতে চায় না। এ অবস্থায় অলিভিয়া অফিশিয়ালি তদন্ত করতে পারছে না, সাবেক ইনচার্জও সাহায্য করতে অপরাগ। তার ওপর একজন একাডেমির ছাত্রী হয়ে সে কতটাই বা পারবে সমাধান করতে? নাকি আদৌ এই কেসের কোনো সমাধান নেই?

     ২০১২ সালে একই নামের ক্রাইম উপন্যাস থেকে বানানো হয়েছে এই সুইডিশ ক্রাইম থ্রিলার। পরিচালনা করেছেন ম্যাটিয়াস ওহসন ও নিকোলাস ওহসন। অলিভিয়ার চরিত্রে অভিনয় করেছেন জুলিয়া রাংনারসন আর সাবেক ইনচার্জের চরিত্রে অভিনয় করে ‘টেলিভিশনের সেরা পুরুষ অভিনেতা’র পুরস্কার পান কেজেল বেরগভিস্ট।

     সিরিজের জনরা ক্রাইম থ্রিলার হলেও শুধু ক্রাইমে থেমে থাকেনি। এখানে উঠে এসেছে পরিবারের গল্প, বন্ধুত্বের গল্প, ছন্নছাড়াদের গল্প, বখে যাওয়াদের গল্প, জীবিকা নির্বাহের গল্প আর সঙ্গে আছে ২৫ বছর ধরে চলে আসা মিস্ট্রি কিভাবে সমাধান করে তার গল্প।

সাইদুর বিপু

সিরিয়ালখোর গ্রুপের পোস্ট

 

মন্তব্য



সাতদিনের সেরা