kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

নায়িকার নামে গান

১৯৯৩ সালে মুক্তি পাওয়া ‘মৌসুমী’ চলচ্চিত্রে নায়িকা মৌসুমীর নামে একটি গানও করা হয়। গত পাঁচ বছরে মাহিয়া মাহি, পরীমণি, বুবলী ও মিষ্টি জান্নাতের নামেও তৈরি হয়েছে গান। লিখেছেন রবিউল ইসলাম জীবন

২০ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নায়িকার নামে গান

মাহিয়া মাহি

মাহিয়া মাহির নামে করা হয় গানটি। ব্যবহার করা হয় ২০১৫ সালে মুক্তি পাওয়া যৌথ প্রযোজনার ছবি ‘রোমিও বনাম জুলিয়েট’-এ। স্যাভির সংগীত পরিচালনায় কণ্ঠ দেন সাদাব হাশমি। ‘তুই আমার মাহিয়া মাহিয়া মাহি মাহিয়া’—পর্দায় মাহিকে ভেবে গানটিতে ঠোঁট মেলান অঙ্কুশ। অভিনয় করেন মাহি নিজেও। কলকাতার অশোক পতি পরিচালিত ছবির গানটি জাজ মাল্টিমিডিয়াব ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয় ২০১৫ সালের ৭ জানুয়ারি। ভিউয়ার পেয়েছে ৫৯ লাখের বেশি। মাহিয়া মাহির অনেক প্রিয় একটি গান এটি।

 

পরীমণি

‘ডানাকাটা পরী, আমি ডানাকাটা পরী’—গত কয়েক বছরে চলচ্চিত্রের সেরা জনপ্রিয় গানগুলোর একটি। ২০১৬ সালে মুক্তি পাওয়া যৌথ প্রযোজনার ছবি ‘রক্ত’র গান এটি। প্রিয় চট্টোপাধ্যায়ের কথায় সংগীত পরিচালনা করেন আকাশ সেন। কণ্ঠ দেন কনিকা কাপুর ও আকাশ সেন। ইনডোরে সেট সাজিয়ে আইটেম গানটির শুটিং করেন পরিচালক সুমন। এতে পরীর পারফরম্যান্স বেশ প্রশংসিত হয়। বিভিন্ন স্টেজে, অনুষ্ঠানে নিয়মিতই বাজতে শোনা যায় গানটি। পরী নিজেও বিভিন্ন অনুষ্ঠানে গানটির সঙ্গে পারফরম করেন। পরীর নিজের ভালো লাগা গানগুলোর মধ্যে এটি অন্যতম। ইউটিউব ভিউয়ার তিন কোটি ২৪ লাখেরও বেশি!

চলচ্চিত্রের বাইরেও একটি গান হয়েছে পরীমণিকে নিয়ে। ‘স্বপ্নের পরী’ শিরোনামের গানটি গত এপ্রিলে চ্যানেল আইয়ের ‘গানের রাজা’ প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালেতে প্রচার করা হয়। একদল খুদে কন্যাশিশুকে নিয়ে গানটির সঙ্গে নাচেন পরী। ‘আমি তোমাদের স্বপ্নের পরী/স্বপ্নে স্বপ্নে বসত গড়ি/কল্পনারই আকাশ জুড়ে ডানা মেলে আমি উড়ি’—গানটির সুর-সংগীত করেন এস আই টুটুল। কণ্ঠ দেন নবীন গায়িকা তৃষা। পরী বলেন, ‘গানটির পারফরম্যান্সে আমি সত্যিকারের পরির ভূমিকায় হাজির হই। অনেকেই গানটি পছন্দ করেছেন। খুব আনন্দ নিয়ে গানটিতে পারফরম করছি।’

 

বুবলী

‘বুবলী বুবলী বুবলী আমার সোনা বুবলী রে/ধইরা নিছি তুইও আমার প্রেমে ডুবলি রে’। ২০১৬ সালে মুক্তি পাওয়া ‘বসগিরি’ ছবির গান। ‘বুবলী’ শিরোনামের গানটির সঙ্গে পর্দা ভাগাভাগি করেন শাকিব খান-বুবলী দুজনই! কণ্ঠ দেন এস আই টুটুল। কবির বকুলের কথায় গানটির সংগীত পরিচালনা করেন শওকত আলী ইমন। প্রকাশের পর দ্রুতই চারদিকে ছড়িয়ে পড়ে গানটি। পুরান ঢাকার স্টাইলে উচ্চারণ আর র‌্যাপ পার্টও গানটিকে আলাদা স্বাদ দিয়েছে। ইউটিউব চ্যানেল ‘ললিপপ’-এ প্রকাশিত গানটির ভিডিও এক কোটি ২০ লাখ ভিউয়ার ছাড়িয়ে গেছে।

 

মিষ্টি

‘দুনিয়াটা তিতা তিতা আমি শুধু মিষ্টি’—মিষ্টি জান্নাতের নাম নিয়ে করা ‘মিষ্টি’ গানের কথা। ব্যবহৃত হয় চলতি বছর মুক্তি পাওয়া বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ‘তুই আমার রানি’তে। গানটির সঙ্গে মন খুলে নেচেছেন নায়িকা মিষ্টি। কণ্ঠ দিয়েছেন কনা। প্রিয় চট্টোপাধ্যায়ের কথায় সংগীত পরিচালনায় আকাশ সেন। বাংলাদেশের সজল আহমেদ এবং ভারতের পীযূষ সাহা পরিচালিত ছবির গানটি লাইভ টেকনোলজির ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয় ৩০ মার্চ। ভিউ হয়েছে এক লাখ ৭০ হাজারের বেশি।

 

তিশা

অনন্য মামুনের ‘অস্তিত্ব’ ছবির প্রমোশনের জন্য তৈরি একটি গানে ব্যবহার করা হয় তিশার নাম। ‘শুভ এসেছে আজ তোদের নাচাতে, তিশা এসেছে আজ তোদের নাচাতে’—গানটির কথা লেখেন মেহেদী হাসান লিমন। সুর-সংগীত প্রীতম হাসানের। গেয়েছেন প্রীতম হাসান ও লেমিস।

মন্তব্য



সাতদিনের সেরা