kalerkantho

সোনাদা এবার দুর্গেশগড়ে

‘সোনাদা’ সিরিজের প্রথম ছবি দিয়েই সফল হয়েছিলেন পরিচালক ধ্রুব ব্যানার্জি। এবার তিনি হাজির পরের ছবি ‘দুর্গেশগড়ের গুপ্তধন’ নিয়ে। আগামীকাল মুক্তির অপেক্ষায় থাকা ছবিটি নিয়ে লিখেছেন লতিফুল হক

২৩ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সোনাদা এবার দুর্গেশগড়ে

ফেলুদা, ব্যোমকেশের ভিড়ে গেল বছর হাজির হয়েছিলেন সূবর্ণ সেন ওরফে সোনাদা। তবে ঠিক গোয়েন্দা তিনি নন। ইতিহাসের অধ্যাপক। ইতিহাসের নানা রহস্য নিয়ে আগ্রহী। নতুন অভিযানে গিয়ে জড়িয়ে পড়েন ঝামেলায়। সঙ্গে থাকে তার ভাইপো আবির ও তার বন্ধু ঝিনুক। ২০১৮ সালে সোনাদা সিরিজের প্রথম ছবি ‘গুপ্তধনের সন্ধানে’ হিট করেছিল। ছবির প্রশংসা করেছিলেন অরিন্দম শীল থেকে সৃজিত মুখার্জি। পরিচালক ধ্রুব ব্যানার্জি বলেছিলেন, তিনি সোনাদাকে নিয়ে শিশুদের জন্য মৌলিক একটা ফ্রাঞ্চাইজি করতে চান। এই ফ্রাঞ্চাইজির দ্বিতীয় ছবিই ‘দুর্গেশগড়ের গুপ্তধন’। যথারীতি সোনাদা, আবির ও ঝিনুক চরিত্রে আছেন আবির চ্যাটার্জি, অর্জুন চক্রবর্তী ও ইশা সাহা। এবার সোনাদা দলবল নিয়ে হাজির হন দুর্গেশগড়ের দেব রায় পরিবারে। কথিত আছে, বহু আগে নাকি বহুমূল্য উপহার এসেছিল এই পরিবারে। কিন্তু অনেক দিন সেই ধনরত্নের কোনো হদিস নেই। বাড়ির মালকিনের অনুরোধে এই ধনরত্ন খুঁজতে নামেন সোনাদা। পড়েন অনেকের রোষানলে। এই হলো গল্প। ব্যোমকেশ, ফেলুদার পর এই সোনাদার চরিত্রও করেছেন আবির। যদিও অভিনেতা বলছেন এটা একেবারেই নতুন অভিজ্ঞতা, ‘এটা কিন্তু গোয়েন্দার চরিত্র নয়, প্রথম ছবিতে সোনাদার চরিত্রকে আমরা প্রতিষ্ঠা করার চেষ্টা করেছি। সে এমন একজন বুদ্ধিদীপ্ত চরিত্র যে কি না ইতিহাসের নানা ব্যাপারস্যাপার পছন্দ করে। দ্বিতীয় ছবি দেখলে সোনাদাকে আরো ভালো করে বুঝতে পারবে মানুষ।’ পরিচালক বলছেন, ‘এই সিরিজের মূল উপজীব্যই চেনা ইতিহাসের অচেনা দিক। সঙ্গে ধাঁধা গল্পগুলোকে আরো আকর্ষণীয় করে তুলেছে।’ ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্র করেছেন গায়ক, পরিচালক অনিন্দ্য চ্যাটার্জি। পরিচালক বলছেন, অনিন্দ্যর চরিত্রটি ছবির বড় চমক হতে চলেছে। ছবিতে যুক্ত হয়েছেন আরিয়ান ভৌমিকও। এই সিরিজে সোনাদার ভাইপো আবির চরিত্র করেছেন অর্জুন চক্রবর্তী। শুটিং সেটে আসল আবির আর চরিত্র আবির নিয়ে মজাও হয়েছে অনেক। প্রায় সময়ই দেখা গেছে আসল আবিরকে [সোনাদা] ডাকলে সাড়া দিয়েছে চরিত্র আবির [অর্জুন]।

কলকাতা ছাড়াও ছবিটির শুটিং হয়েছে ঝাড়গ্রামে। পরিচালক জানিয়েছেন, প্রতিবছর গরমের ছুটিতে সোনাদাকে পর্দায় নিয়ে আসার পরিকল্পনা আছে তাঁর।

মন্তব্য