kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

এবার র‌্যাপার

‘জিন্দেগি না মিলেগি দোবারা’র পর ‘দিল ধড়াকনে দো’ দেখে অনেকেই আশাহত হয়েছিলেন। চার বছরের বিরতির পর যোয়া আখতার ফিরছেন ‘গলি বয়’ নিয়ে। আগামীকাল মুক্তির অপেক্ষায় থাকা ছবিটি নিয়ে লিখেছেন মামুনুর রশিদ

১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবার র‌্যাপার

‘পদ্মাবৎ’-এ আলাউদ্দিন খিলজি, ‘সিম্বা’য় পুলিশ থেকে এবার র‌্যাপার! এক বছরে তিন বৈচিত্র্যময় চরিত্র করলেন রণবীর সিং। গেল ডিসেম্বরেই মুক্তি পাওয়া ‘সিম্বা’র ব্লকবাস্টার ব্যবসার রেকর্ডের মধ্যেই মুক্তি পাচ্ছে ‘গলি বয়’। এখানে তিনি মুম্বাইয়ের রাস্তার এক হিপহপ শিল্পীর চরিত্র করেছেন। ছবিটি মুম্বাইয়ের হিপহপশিল্পী ভিভিয়ান ফার্নান্দেস ও নাভিদ শেখের জীবন অবলম্বনে নির্মিত। ২০১১ সালে মুম্বাইয়ের আন্ডারগ্রাউন্ডে নিজের হিপহপ ক্যারিয়ার শুরু করেন এই ভিভিয়ান। প্রথমে ইংরেজি গান করলেও পরে মাতৃভাষায় ফেরেন। ২০১৪ সালে ‘ইয়ে মেরা বোম্বে’ দিয়ে সাড়া ফেলেন। তবে সর্বত্র পরিচিতি মেলে ‘মেরা গালি ম্যায়’ দিয়ে। আরেক হিপহপশিল্পী নাভিদ শেখ সুর দেন এই গানে। মুক্তির পরপরই সামাজিক মাধ্যমসহ বলিউড তারকাদের মাঝে পরিচিত নাম হয়ে ওঠেন এই ভিভিয়ান ফার্নান্দেস, যাঁর আরেক নাম ডিভিন। নাভিদ শেখ ওরফে নায়েজিকে নিয়ে প্রতিষ্ঠা করেন হিপহপ টিম ‘গলি গ্যাং’। আন্ডারগ্রাউন্ড থেকে ভারতের জনপ্রিয় শিল্পী হয়ে ওঠার গল্প নিয়েই এ ছবি। চিত্রনাট্য লিখেছেন পরিচালক যোয়া আখতার এবং তাঁর ঘনিষ্ঠ বান্ধবী রীমা কাগতি। যোয়ার আগের দুটি সিনেমার চিত্রনাট্য লিখেছিলেন তাঁরা। ছবিতে রণবীরের বিপরীতে আছেন আলিয়া ভাট। শুরুতে চরিত্রটি করার কথা ছিল সারা আলী খানের। পরে কী কারণে হয়নি, সেটা জানা যায়নি। যোয়ার সঙ্গে এবারই প্রথম কাজ করছেন আলিয়া। রণবীরের সঙ্গে তাঁর জুটিও প্রথম। অভিনেতা অবশ্য পরিচালকের শেষ ছবিতেও ছিলেন।

রণবীর বলেছেন, এই চরিত্রটি তাঁর কাছে স্বপ্নের চেয়েও বেশি কিছু; কারণ ছোটবেলায় তিনি র‌্যাপারই হতে চেয়েছিলেন! ‘বড় হওয়ার সময়টাতে হিপহপ গান আমাকে অনেক প্রভাবিত করেছিল। এই ছবি করতে গিয়ে আমি যেন সেই দিনগুলোতে ফিরে গিয়েছিলাম।’ ‘গলি বয়’ করতে গিয়ে শারীরিকভাবে নানা পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হয়েছে অভিনেতাকে। কারণ আগে ‘পদ্মাবৎ’-এ তাঁকে পেশিবহুল দেখা গেলেও এ ছবির জন্য একেবারেই সাধারণ রাস্তার যুবকের লুক দরকার ছিল। এ জন্য শুটিং শুরুর আগে টানা কয়েক মাস কঠোর ফিটনেস অনুশীলন করতে হয়েছে।

আগে ‘উড়তা পাঞ্জাব’, ‘রাজি’তে প্রায় মেকআপবিহীন চরিত্র করেছেন আলিয়া, এবারও তাঁকে দেখা যাবে তেমন একটি চরিত্রে।

বার্লিন চলচ্চিত্র উৎসবের এ গালা স্ক্রিনিং-এ প্রদর্শনের পর সমালোচকদের উচ্ছ্বসিত প্রশংসা পেয়েছে ছবিটি। ‘ভ্যারাইটি’ ম্যাগাজিন রণবীর-আলিয়ার কেমিস্ট্রির ব্যাপক প্রশংসা করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা