kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

শুভ-জ্যোতির টালিগঞ্জ মিশন

জয়া আহসান, শাকিব খান, বিদ্যা সিনহা মিম ও নুসরাত ফারিয়ার পর সাম্প্রতিক সময়ে আরো দুই বাংলাদেশি অভিনয়শিল্পী হয়েছেন ভারতীয় ছবির নায়ক-নায়িকা—আরিফিন শুভ ও জ্যোতিকা জ্যোতি। শুভর ‘আহারে’ মুক্তি পাবে ২২ ফেব্রুয়ারি, জ্যোতির ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ মুক্তির অপেক্ষায়। লিখেছেন হৃদয় সাহা

১৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



শুভ-জ্যোতির টালিগঞ্জ মিশন

‘আহারে’র দৃশ্যে ঋতুপর্ণা সেনগুপ্তের সঙ্গে আরিফিন শুভ

শুভর মুখে আহারে...

ভোরবেলায় উঠে নামাজ পড়লেন, সেখান থেকে সোজা চলে গেলেন রান্নাঘরে। পরিচয় মিলল তিনি একজন রন্ধনশিল্পী। ‘আহারে’র টিজারে এভাবেই পাওয়া গেল বাংলাদেশের জনপ্রিয় নায়ক আরিফিন শুভকে। টিজার প্রকাশ হওয়ার পর থেকেই প্রশংসায় ভাসছেন শুভ। এর আগে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় ‘প্রেমী ও প্রেমী’ করলেও এবারই প্রথম অভিনয় করলেন ভারতীয় ছবিতে। রঞ্জন ঘোষের এই ছবির প্রযোজক ছবির নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত। গত বছর বাংলাদেশে মুক্তি পেয়েছে আলমগীরের পরিচালনায় ‘একটি সিনেমার গল্প’। ছবিতে তাঁর নায়ক শুভ। এই ছবিতে অভিনয় করার সময়ই শুভকে ‘আহারে’ করার প্রস্তাব দেন ঋতু।

গল্প শুনেই মুগ্ধ শুভ। ব্যস্ত শিডিউল কাটছাঁট করে ডেট দিলেন এই ছবির শুটিংয়ের জন্য। দুই বাংলার দুই রন্ধনশিল্পীকে নিয়ে গল্প। পরিচালক রঞ্জন বলেন, ‘আহার থেকে আহারে। আহা রে বলতে আবার ইমোশনও বোঝায়। ঢাকার এক মুসলিম বাঙালি শেফ ও কলকাতার এক বাঙালি হিন্দুর পরস্পরের কাছে আসার গল্প নিয়ে এই ছবি।’ শুভ বললেন ভারতীয় ছবিতে অভিনয়ের অভিজ্ঞতার কথা, ‘কলকাতায় শুটিংয়ের সময় একবারও মনে হয়নি বাংলাদেশের বাইরে আছি। ঋতুপর্ণা, পরাণ বন্দ্যোপাধ্যায়সহ পুরো শুটিং ইউনিট ছিল প্রাণোচ্ছল। ওদের সবার নিয়মানুবর্তিতা দেখে মুগ্ধ হয়েছি। দারুণ একটা সময় কাটিয়েছি সেখানে। অনেক কিছু শিখেছিও।’

‘আহারে’ কলকাতায় মুক্তি পাবে ২২ ফেব্রুয়ারি। শুভ জানালেন, নিয়মনীতি মেনে মুক্তি দেওয়া হবে বাংলাদেশেও। প্রথম ছবি মুক্তির আগেই চুক্তিবদ্ধ হয়েছেন আরেকটি ভারতীয় ছবিতে। শিগগিরই ঘটা করে ঘোষণা দেবেন সেই ছবির।

বাংলাদেশে এখন করছেন ‘জ্যাম’। প্রয়াত নায়ক মান্নার ‘কৃতাঞ্জলি চলচ্চিত্র’র ব্যানারে নির্মাণাধীন ছবিটিতে শুভর নায়িকা পূর্ণিমা। শুটিং শেষ করেছেন গোলাম সোহরাব দোদুলের ‘সাপলুডু’র। আলোচিত ছবি ‘ঢাকা অ্যাটাক’-এর সিক্যুয়াল ‘মিশন এক্সট্রিম’-এর নায়কও শুভ। এই ছবির শুটিংয়ের জন্যই নিজেকে প্রস্তুত করছেন এখন।

 

‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’র শুটিংয়ের অবসরে ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে জ্যোতিকা জ্যোতি

জ্যোতি হয়েছেন রাজলক্ষ্মী

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘শ্রীকান্ত’ থেকে অনুপ্রাণিত হয়ে বর্তমান সময়ের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’। ভারতের জাতীয় পুরস্কার পাওয়া নির্মাতা প্রদীপ্ত ভট্টাচার্যের এই ছবির আধুনিক রাজলক্ষ্মী হয়েছেন বাংলাদেশের জ্যোতিকা জ্যোতি।

এই ছবির আগে ভারতের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছিলেন জ্যোতি। সে সূত্রেই নির্মাতার সঙ্গে পরিচয়। তবে নির্মাতা তাঁকে নির্বাচিত করেছেন মোরশেদুল ইসলামের ‘অনিল বাগচীর একদিন’-এ জ্যোতির অভিনয়ে মুগ্ধ হয়ে। এ পর্যন্ত ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’র তিনটি টিজার বেরিয়েছে। যাঁরা দেখেছেন সবাই প্রশংসা করেছেন। এর আগে পর্দায় ‘রাজলক্ষ্মী’ হয়েছেন দুই বাংলার দুই মহানায়িকা সুচিত্রা সেন ও শাবানা। অভিনয় করতে গিয়ে চাপ অনুভব করেছেন কি না? ‘চাপ অনুভব করিনি। কারণ আমার চরিত্রটা আধুনিক প্রেক্ষাপটে তৈরি করা হয়েছে। চরিত্রের মতো হয়ে ওঠার সর্বোচ্চ চেষ্টা করেছি। পরিচালকসহ যাঁরাই দেখেছেন সবাই আমার অভিনয়ে বেশ সন্তুষ্ট। বাকিটা দর্শকের ওপর’—বললেন জ্যোতি।

ছবিতে জ্যোতির সহশিল্পী ঋত্বিক চক্রবর্তী, রাহুল বন্দ্যোপাধ্যায়ের মতো অভিনেতা। দুজনই বেশ বন্ধুবৎসল, জানালেন জ্যোতি। শিগগির ছবির ট্রেলার প্রকাশ পাবে, জানানো হবে মুক্তির তারিখ।

আপাতত ভারতের কোনো ছবিতে চুক্তিবদ্ধ হচ্ছেন না জ্যোতি। প্রথম ছবিতে কেমন সাড়া পান, সেটা দেখে-বুঝে হাতে নেবেন পরের ছবি। মাসুদ পথিকের বাংলাদেশি ছবি ‘মায়া—দ্য লস্ট মাদার’ মার্চে মুক্তির অপেক্ষায়। এখানে জ্যোতি বীরাঙ্গনা।

অভিনয়ের পাশাপাশি তিনি এখন ব্যস্ত রাজনীতিতে। একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন চেয়েছেন তিনি। ‘সুযোগ পাব কি পাব না, সেটা নির্ভর করছে মাননীয় প্রধানমন্ত্রীর ওপর’—বললেন জ্যোতি।

মন্তব্য



সাতদিনের সেরা