kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

\'নজরুলের ভালোবাসার গানই বেশি করব\'

নিজের প্রতিষ্ঠান, গান, প্রশিক্ষণ, শিক্ষকতাসহ নানা কাজ নিয়ে ব্যস্ত কণ্ঠশিল্পী ফেরদৌস আরা। তাঁর সঙ্গে কথা বলেছেন জাবেদ মোহাম্মদ নূর

   

১৩ ফেব্রুয়ারি, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



\'নজরুলের ভালোবাসার গানই বেশি করব\'

কিছুদিন আগেই তো দেশে ফিরলেন। কোথায় কোথায় ঘুরলেন?

কানাডা ও যুক্তরাজ্য। কয়েকটি শো করেছি আর বিভিন্ন বাংলা চ্যানেলে গান করেছি। সবগুলোরই আয়োজক প্রবাসী বাংলাদেশিরা।

এখন কী নিয়ে ব্যস্ত?

এই মুহূর্তে গবেষণাধর্মী কাজই বেশি করছি, বিশেষ করে নজরুলসংগীত। অনেক মূল্যবান নজরুলসংগীত আছে, আমরা ভুলতে বসেছি। এইগুলো আবার সবার সামনে হাজির করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। বিভিন্ন চ্যানেলের লাইভ বা কাস্টিং প্রগ্রামও করছি। গানের রেকর্ডিং আর অন্যান্য কাজ তো আছেই।

অন্যান্য কাজ বলতে?

আমার সংগীত প্রতিষ্ঠান সুর সপ্তকে সময় দিচ্ছি। পাশাপাশি নজরুল ইনস্টিটিউটে ক্লাস নিচ্ছি। ঢাকা বিশ্ববিদ্যালয়, ইউডা ও বিভিন্ন মিউজিক কলেজেও খণ্ডকালীন ক্লাস নিতে হচ্ছে। মাঝেমধ্যে গানের প্রশিক্ষকদের প্রশিক্ষণেও সময় দিতে হয়।

সামনে সুর সপ্তকের কোনো অনুষ্ঠান আছে কি?

পহেলা ফাল্গুন চারুকলার বকুলতলায় গান করবে সুর সপ্তক। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১৪ মার্চ শিল্পকলা একাডেমিতে একটি অনুষ্ঠান করবে।

ভালোবাসা দিবসে কোনো অনুষ্ঠান নেই?

শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আমার একটি অনুষ্ঠান আছে। সন্ধ্যার পর ডেইলি স্টার ভবনে একটি সংগীতসন্ধ্যা আছে। সেখানে সুচিত্রা সেনের সম্মানে গান করব। তাঁর ঠোঁট মেলানো 'কে তুমি আমারে ডাকো', 'এই সুন্দর স্বর্ণালী সন্ধ্যায়' ও 'আর যেন নেই কোন ভাবনা' গাইব। নজরুলসংগীতও গাইব। নজরুলের ভালোবাসার গানগুলোই বেশি করব বলে ভাবছি।

ভারতীয় হাইকমিশন প্রতিবছর আপনার একক সংগীতসন্ধ্যা করে। এ বছরও কি হবে?

এ বছরও নজরুলের জন্মবার্ষিকীতে হবে।

কিছুদিন আগে 'আমার সেরা' নামে আপনার একটি একক অ্যালবাম বের হয়েছিল।

হ্যাঁ, পুরো অ্যালবামটাই নজরুলের গান দিয়ে সাজানো। মোট ৪০টি গান আছে। নজরুলের সব জনপ্রিয় গান। অ্যালবামটির অঙ্গসজ্জাও চমৎকার।

কেমন সাড়া পাচ্ছেন?

খুব ভালো। দেশে যেমন রেসপন্স, দেশের বাইরেও একই অবস্থা। সবাই খুব ভালোভাবেই গ্রহণ করেছেন এবং অনেকেই বেশ প্রশংসা করছেন। তবে আমাদের অডিও বাজার সচল থাকলে আরো বেশি ভালো হতো।

 

 



সাতদিনের সেরা