kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

এ মাসের ৪ সপ্তাহে ৬ ছবি

রংবেরং প্রতিবেদক   

৭ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এ মাসের ৪ সপ্তাহে ৬ ছবি

‘দামাল’ ছবির একটি দৃশ্যে সিয়াম আহমেদ, শরিফুল রাজ ও সহশিল্পীরা

কোরবানির ঈদের ছবি ‘পরাণ’ ও ২৯ জুলাই মুক্তি পাওয়া ‘হাওয়া’র দাপট এখনো চলছে সারা দেশের প্রেক্ষাগৃহে। ছবি দুটি দেখতে আসা দর্শকের এ জোয়ার দেখে তাতে গা ভাসাতে চাইছেন অনেক নির্মাতা-প্রযোজকই। গত মাসে [সেপ্টেম্বর] মুক্তির দৌড়ে ছিল ৯টি ছবি। যদিও শেষ পর্যন্ত তিনটি ছবি পিছিয়ে যায়—‘ও মাই লাভ’, ‘হডসনের বন্দুক’ ও ‘বসন্ত বিকেল’।

বিজ্ঞাপন

যদিও মুক্তি পাওয়া ছয়টি ছবির কোনোটিই বক্স অফিসে ‘পরাণ’ বা ‘হাওয়া’ হতে পারেনি। তবু ছবি মুক্তির হিড়িক কমছে না বরং বেড়েই চলেছে। গত মাসে শুক্রবার ছিল পাঁচটি। পাঁচ সপ্তাহে ছবি মুক্তি পেয়েছে ছয়টি, এ মাসের চার সপ্তাহেই মুক্তির দৌড়ে আছে ছয়টি ছবি।

আজ [৭ অক্টোবর] মুক্তি পেয়েছে দুটি ছবি—মোস্তাফিজুর রহমান মানিকের ‘যাও পাখি বলো তারে’ ও ইস্পাহানি আরিফ জাহানের ‘হৃদিতা’। মাহিয়া মাহি, আদর আজাদ ও শিপন মিত্র অভিনীত ‘যাও পাখি বলো তারে’র টাইটেল গান এরই মধ্যে শ্রোতাপ্রিয় হয়েছে। মাহি বলছেন, তাঁর ক্যারিয়ারে এই ছবি আরেকটি ‘পোড়ামন’। প্রেম, ভালোবাসা, ত্যাগের গল্প নিয়ে ছবিটি। আনিসুল হকের একই নামের উপন্যাস অবলম্বনে ‘হৃদিতা’। অভিনয়ে পূজা চেরি ও এ বি এম সুমন। নব্বইয়ের দশকের প্রেমের গল্প, একজন প্রেমিকা তার ভালোবাসার জন্য কী করতে পারে—সেটাই দেখানো হবে ছবিতে।

দ্বিতীয় সপ্তাহে [১৪ অক্টোবর] মুক্তি পাবে মিজানুর রহমানের ‘রাগী’। এই ছবির মাধ্যমে সাড়ে তিন বছর পর পর্দায় ফিরবেন আঁচল। সঙ্গে আছেন আবীর, সনি। আছেন নব্বইয়ের দশকের জনপ্রিয় নায়িকা মুনমুন, তবে এখানে তিনি খলনায়িকা।

তৃতীয় সপ্তাহে [২১ অক্টোবর] মুক্তি পাবে দুটি ছবি—রফিক শিকদারের ‘বসন্ত বিকেল’ ও সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের ‘রোহিঙ্গা’। হিন্দু সম্প্রদায়ের তিনজন মানুষের স্বপ্ন, হতাশা ও হাহাকারের গল্প ‘বসন্ত বিকেল’। অভিনয় করেছেন শিপন মিত্র, শাহ হুমায়রা সুবাহ, ওমর সানী, শাহনূর, সুচরিতা প্রমুখ। গত মাসে [৩০ সেপ্টেম্বর] মুক্তি পাওয়ার কথা থাকলেও পিছিয়ে ২১ অক্টোবর মুক্তির ঘোষণা দিয়েছেন পরিচালক। মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর দেশটির সেনাবাহিনীর নির্যাতনের ভয়াবহতা নিয়ে ‘রোহিঙ্গা’। ছবির ট্রেলার প্রকাশের পর প্রশংসিত হয়েছেন নির্মাতা। নির্মাতা জানিয়েছেন, রোহিঙ্গা সংকটের মৌলিক দিকগুলো তিনি তুলে ধরার চেষ্টা করেছেন ছবিতে। অভিনয়ে আছেন আরশি, ওমর আয়াজ অনি, সাগর, বৃষ্টি, তানজিদ, শাকিবা, গোলাম রাব্বানি মিন্টু প্রমুখ।

চতুর্থ সপ্তাহে [২৮ অক্টোবর] একটিই ছবি মুক্তি পাবে—রায়হান রাফির ‘দামাল’। ‘পরাণ’ পরিচালকের এই ছবি দেখতে দর্শকের আগ্রহ এখনই লক্ষ করা যাচ্ছে। টিজার, ট্রেলার এবং গান এরই মধ্যে প্রশংসিত হয়েছে। ছবিতে উঠে এসেছে মুক্তিযুদ্ধ ও খেলার মাঠের লড়াই। একদিকে পাকিস্তানি বাহিনীর বর্বর হামলা-নির্যাতন, অন্যদিকে একদল যুবক ফুটবল দল নিয়ে লড়ছে দেশের জন্য। এই যুবকদের প্রত্যেকের আলাদা গল্প আছে। পরিচালক রায়হান রাফি জানিয়েছেন, এখন পর্যন্ত এটি তাঁর ক্যারিয়ারের সেরা ছবি। অভিনয়ে আছেন ‘পরাণ’ জুটি বিদ্যা সিনহা মিম ও শরিফুল রাজ। আরো আছেন সিয়াম আহমেদ, ইন্তেখাব দিনার, সাঈদ বাবু, সুমিত, রাশেদ মামুন অপু, শাহনাজ সুমী, অথৈ প্রমুখ।

একসময় রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় প্রার্থনার এমন একটি ছবি ভাইরাল হয়েছিল। একই ধরনের ছবিটি নেওয়া হয়েছে ‘রোহিঙ্গা’ ছবির ট্রেলার থেকে



সাতদিনের সেরা