kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

অস্কারে ‘হাওয়া’ পাঠাল বাংলাদেশ

রংবেরং প্রতিবেদক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অস্কারে ‘হাওয়া’ পাঠাল বাংলাদেশ

‘হাওয়া’ ছবির একটি দৃশ্যে চঞ্চল চৌধুরী

৯৫তম অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে লড়বে মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে ৯৫তম অস্কার বাংলাদেশ কমিটি। বিজ্ঞপ্তিটিতে বলা হয়, অস্কারে বিদেশি ভাষার বিভাগে ছবি মনোনয়নের জন্য বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ ও মুহাম্মদ কাইয়ুমের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ছবি দুটি জমা পড়ে। ২৪ সেপ্টেম্বর রাজধানীর কাকরাইলে আশীর্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে ছবি দুটি দেখার পর সুমনের ‘হাওয়া’ ছবিকে চূড়ান্ত করা হয়।

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র সমালোচক অধ্যাপক আবদুস সেলিম, চলচ্চিত্র সমালোচক ও পরিচালক শামীম আখতার, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, এডিটর গিল্ডের সভাপতি আবু মুসা দেবু ও চিত্রগ্রাহক পংকজ পলিত।

‘হাওয়া’ ছবির পরিচালক সুমন বলেন, ‘খবরটা শোনার পর খুব আনন্দ লাগছে। অস্কারে যাবে ভেবে ছবিটি নির্মাণ করিনি। দর্শকদের কাছে যেন ভালো লাগে সেটাই চেয়েছিলাম। দর্শকদের কাছে আমরা ভালোবাসা পেয়েছি। দেশের পাশাপাশি বিশ্বব্যাপীও আমরা দর্শকদের কাছে দারুণ সাড়া পাচ্ছি। এবার বাড়তি যোগ হলো অস্কারের জন্য লড়াই করার সুযোগ। এখন প্রত্যাশা বেড়ে গেছে। প্রেরণার জায়গাও তৈরি হয়েছে। ’

‘হাওয়া’ ছবিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরীফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডলসহ অনেকে।

গতকাল ছবির অভিনেতা শরীফুল রাজ ‘দামাল’ ছবির প্রচারণায় অংশ নিতে ‘কালের কণ্ঠ’ অফিসে এসেছিলেন। ‘হাওয়া’ ছবির অস্কারে অংশগ্রহণ নিয়ে তিনি বলেন, ‘আমি আশাবাদী। ছবিটি সর্বসাধারণের ভালো লেগেছে। বিশ্ববাজারেও বাংলা ছবির প্রতিনিধিত্ব করছে। অস্কারেও সেটা অব্যাহত থাকছে জেনে ভালো লাগছে। মনে হচ্ছে ছবিটির সাফল্য সহজে ফুরাবে না। ’

 

 



সাতদিনের সেরা