kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০২২ । ১২ আশ্বিন ১৪২৯ ।  ৩০ সফর ১৪৪৪

মুম্বাই চলচ্চিত্র উৎসবে সেরা ঐতিহাসিক সিনেমা ‘জেকে ১৯৭১’

রংবেরং প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুম্বাই চলচ্চিত্র উৎসবে সেরা ঐতিহাসিক সিনেমা ‘জেকে ১৯৭১’

‘জেকে ১৯৭১’ ছবির একটি দৃশ্য

বিশ্বের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে একটি মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবার এই উৎসবে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার জিতেছে ফাখরুল আরেফিন খানের ‘জেকে ১৯৭১’। বিষয়টি নিশ্চিত করেছেন পরিচালক নিজেই।

তিনি বলেন, “ফরাসি যুবক জ্যঁ কুয়েকে নিয়ে আমাদের এই সিনেমা।

বিজ্ঞাপন

জ্যঁ কুয়ের সঙ্গে আমাদের দেশের সরাসরি কোনো যোগাযোগ ছিল না, এমনকি আমাদের দেশে কখনো আসেননিও। তার পরও মুক্তিযুদ্ধের সময় শুধু মানবিক কারণে জীবনের সর্বোচ্চ ঝুঁকি নিয়ে ছিনতাই করেছিলেন পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান। তাঁর দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই শুধু মুক্তি পাবে বিমানের সব যাত্রী। মানবিক এই মানুষটির কথা আমরা অনেকেই জানি না। তাঁর কথা জানাতেই আমরা ‘জেকে ১৯৭১’ সিনেমাটি নির্মাণ করেছি। মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই অর্জনের মাধ্যমে তাঁর কথা অনেকেই জানতে পারছে। আশা করছি তাঁর কথা ধীরে ধীরে অনেকেই জানতে পারবে। ”

‘জেকে ১৯৭১’ নির্মাণ প্রসঙ্গে পরিচালক ফাখরুল আরেফিন খান আরো বলেন, ‘আমরা প্রথম বিশ্বযুদ্ধ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, আফগান যুদ্ধ, এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা দেখি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে আমাদের মুক্তিযুদ্ধের কোনো সিনেমা নেই। তাই আমরা এই সিনেমা নির্মাণ করেছি। ’

ছবিটি কবে মুক্তি পাবে জানতে চাইলে তিনি বলেন, ‘ছবির কাজ শেষ হয়েছে বেশ কিছুদিন আগে। এরই মধ্যে মুক্তি প্রক্রিয়ার অংশ হিসেবে ছবির পোস্টার ও টিজার প্রকাশ করেছি। আশা করছি খুব শিগগিরই ছবিটির মুক্তির বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব। ’ 

গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত ‘জেকে ১৯৭১’ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এ ছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীলসহ আরো প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী।

 



সাতদিনের সেরা