kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

৭৫তম কান চলচ্চিত্র উৎসব [১৭-২৮ মে]

আজ পর্দা নামবে কানের, স্বর্ণপাম উঠবে কার হাতে?

২৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ পর্দা নামবে কানের, স্বর্ণপাম উঠবে কার হাতে?

কান চলচ্চিত্র উৎসবের ‘পালে দে ফেস্টিভাল’ ভবনের সম্মুখভাগ

উৎসবের ১০ দিন চলে গেল, ১১তম দিনে আজ শেষ হবে বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ এই আসর। মূল প্রতিযোগিতা বিভাগের ২১টি ছবির মধ্যে চুলচেরা বিশ্লেষণ করে বিচারকরাও শেষ মুহৃর্তের প্রস্তুতি সেরে নিয়েছেন। সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপাম (পাম ডি’অর) পাবেন কে? আজ রাতেই জানা যাবে তা। গত বছর ‘তিতান’-এর জন্য প্রথমবার এককভাবে কোনো নারী পরিচালকের হাতে উঠেছিল স্বর্ণপাম।

বিজ্ঞাপন

চলচ্চিত্রবিষয়ক সাময়িকী ‘ভ্যারাইটি’র মতে, এ বছর নারী পরিচালকের হাতে স্বর্ণপাম ওঠার সম্ভাবনা কম। ২১টি ছবির মধ্যে পাঁচটির পরিচালক নারী। একমাত্র ফরাসি-ইতালিয়ান পরিচালক ভ্যালেরিয়া ব্রুনিরই যা একটু সম্ভাবনা দেখছে মার্কিন সাময়িকীটি। তাঁর ‘ফরএভার ইয়াং’ কানে বেশ প্রশংসিত হয়েছে।

৭৫ বছরের কানের ইতিহাসে এ পর্যন্ত আটজন পরিচালক দুবার করে পেয়েছেন স্বর্ণপাম। এর মধ্যে বেলজিয়ান ভ্রাতৃদ্বয় জ্যঁ পিয়েরে ও লুক দারদেনে ১৯৯৯ ও ২০০৫ সালে পেয়েছিলেন স্বর্ণপাম। এবার ‘টরি অ্যান্ড লকিটা’র জন্য তাঁদের হাতে স্বর্ণপাম উঠলে অবাক হবে না ‘ভ্যারাইটি’। সত্যিই এমনটা হলে কানে তৃতীয়বারের মতো স্বর্ণপাম জিতে ইতিহাস গড়বেন বেলজিয়ান ভ্রাতৃদ্বয়। উৎসব আঙিনায় ছবিটি দেখে এমন আশা করেছেন অনেক সমালোচকই।

ইরানের আলী আব্বাসীর ‘হলি স্পাইডার’-এর সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ২০১৮ সালে এই পরিচালকের ‘বর্ডার’ পুরস্কৃত হয়েছিল ‘আঁ সার্তে রিগা’য়। তবে এবারের আসরে সবচেয়ে বেশি বাহবা পেয়েছে দক্ষিণ কোরিয়ার পার্ক চান-উকের ‘ডিসিশন টু লিভ’। এশীয় এই পরিচালকের আগের দুই ছবি ‘ওল্ডবয়’ (২০০৪) ও ‘দ্য হ্যান্ডমেইডেন’ (২০১৬)-এর তুলনায় এটি কিছুটা ম্লান। ‘ভ্যারাইটি’ অবশ্য স্বর্ণপামজয়ী রোমানিয়ান পরিচালক ক্রিস্তিয়ান মুনজিউরের ‘আরএমএন’, সুইডেনের রুবেন ওস্তলান্দের ‘ট্রায়াঙ্গল অব স্যাডনেস’ ও জাপানের কোরি-ইদা হিরোকাজুর ‘ব্রোকার’সহ বাকি ছবিগুলোকে স্বর্ণপামের জন্য বিবেচনায় রাখেনি।



সাতদিনের সেরা