kalerkantho

মঙ্গলবার । ৫ জুলাই ২০২২ । ২১ আষাঢ় ১৪২৯ । ৫ জিলহজ ১৪৪৩

৭৫তম কান চলচ্চিত্র উত্সব [১৭-২৮ মে]

ফিলিস্তিনি সাংবাদিককে উৎসর্গ করে ছবি

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিস্তিনি সাংবাদিককে উৎসর্গ করে ছবি

‘মেডিটারিনিয়ান ফিভার’ ছবির একটি দৃশ্য

‘তোমাকে কখনো ভুলব না শিরিন, আজকের প্রিমিয়ার তোমাকে

উৎসর্গ করলাম’, ডায়াসে উঠে বললেন ফিলিস্তিনি পরিচালক মাহা হাজ।   ইসরাইলের নাজারেথে জন্ম নেওয়া এই পরিচালকের দ্বিতীয় ছবি ‘মেডিটারিনিয়ান ফিভার’ বুধবার প্রদর্শিত হলো কানের ‘আঁ সার্তে রিগা’ প্রতিযোগিতা বিভাগে। দুই সপ্তাহ আগে আলজাজিরার ২৫ বছর বয়সী সাংবাদিক শিরিন আবু আকলেহকে মাথায় গুলি করে হত্যা করে ইসরাইলি সেনারা। শিরিন তখন ফিলিস্তিনের জেনিন শহরের পূর্ব তীরের শরণার্থী শিবিরে ইসরাইলি বাহিনীর একটি অপারেশন কাভার করছিলেন।

বিজ্ঞাপন

ইসরাইলে অবস্থিত ফিলিস্তিনিদের নিয়ে তথ্যচিত্র নির্মাণ করে জনপ্রিয় হন শিরিন।

দুই ফিলিস্তিনি প্রতিবেশীর গল্প নিয়ে ‘মেডিটারিনিয়ান ফিভার’ ছবিটি। ক্রনিক ডিপ্রেশনের রোগী মধ্যবয়সী ওয়ালিদ একজন লেখক। সন্তানদের দেখাশোনা নিয়ে স্ত্রীর সঙ্গে মতান্তর প্রবল। এর মাঝে এক প্রতিবেশীর সঙ্গে অপ্রত্যাশিত বন্ধুত্বে জড়িয়ে পড়ে যে কিনা  জালিয়াতির সঙ্গে খানিকটা জড়িত।

ছবিতে অভিনয় করেছেন ফিলিস্তিনি অভিনেতা আশরাফ ফারাহ, আমর লেহেল ও আনাত হাদিদ।

উত্তর ইসরাইলের হাইফা শহরে শুটিং হলেও হাজের ছবিটিকে ইসরাইলি ছবি বলা যাবে না, কারণ এখানে অর্থ লগ্নি করেছে কাতার, ফিলিস্তিন, ফ্রান্স, জার্মানি ও সাইপ্রাস।

ইসরাইলি ফান্ড না নেওয়ার কারণ সম্পর্কে হাজ বলেন, “ছবিটিকে ‘ইসরাইলি ছবি’র তকমা দিতে চাইনি। এটিকে ‘ফিলিস্তিনি ছবি’ বলাটা আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে। ”



সাতদিনের সেরা