kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

৭৫তম কান চলচ্চিত্র উৎসব [১৭—২৮ মে]

ইউক্রেনীয় তরুণীর অভিনব প্রতিবাদ

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউক্রেনীয় তরুণীর অভিনব প্রতিবাদ

সেই নারীকে আটকানোর চেষ্টা করছেন নিরাপত্তারক্ষীরা

শুক্রবার ইদ্রিস এলবা ও টিলডা সুইনটন অভিনীত জর্জ মিলারের নতুন ছবি ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং’-এর কলাকুশলীরা লালগালিচায় হাঁটছিলেন, হঠাৎ দৌড়ে লালগালিচায় উঠে পড়েন এক তরুণী। সবার সামনেই নিজের পোশাক খুলে ফেলেন। হাঁটতে থাকেন লালগালিচায়। তাঁর শরীর ছিল ইউক্রেনের পতাকার রঙে রাঙানো।

বিজ্ঞাপন

শরীরের ওপর লেখা, ‘আমাদের ধর্ষণ করা বন্ধ করুন’। কানের মতো বিশ্বের প্রভাবশালী এই চলচ্চিত্র উৎসবের লালগালিচায় এমন ঘটনা আলোড়ন সৃষ্টি করেছে পুরো বিশ্বে। ঘটনার আকস্মিকতায় অবাক উপস্থিত সবাই। নিরাপত্তারক্ষীরা সঙ্গে সঙ্গে ওই তরুণীকে একটি কালো পোশাকে আবৃত করে সরিয়ে নিয়ে যান। টুইটারে নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক কাইল বুচাননের শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, সরিয়ে নেওয়ার সময় সেই তরুণী চেঁচিয়ে কিছু একটা বলছিলেন।

ভিডিওর ক্যাপশনে কাইল লিখেছেন, ‘এই নারী আমার সামনেই তাঁর সব পোশাক খুলে ফেলেন এবং হাঁটু গেড়ে বসে ফটোগ্রাফারদের সামনে চিৎকার করতে শুরু করেন। কান কর্তৃপক্ষ তাত্ক্ষণিক পদক্ষেপ নিয়ে তাঁকে একটি কোট দিয়ে আবৃত করে ফেলে এবং আমার ক্যামেরা ঢেকে দেয় যেন আমি চিত্র ধারণ করতে না পারি। ’

উল্লেখ্য, উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। বড় পর্দায় ভিডিওতে জেলেনস্কি হাজির হলে উপস্থিত সবাই তাঁকে দাঁড়িয়ে সম্মান জানান। ইউক্রেনের সাবেক এই অভিনেতা নিজের ভাষণে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বজুড়ে সবার সমর্থনের আবেদন জানিয়েছেন।



সাতদিনের সেরা