kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

৭৫তম কান চলচ্চিত্র উৎসব [১৭—২৮ মে]

১৯ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৭৫তম কান চলচ্চিত্র উৎসব  [১৭—২৮ মে]

জেলেনস্কির ভিডিও বার্তা

অস্কারের মঞ্চে উপস্থিত হওয়ার কথা ছিল ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির। যেভাবেই হোক তাঁর উপস্থিতি নিশ্চিত করার জন্য একাডেমি কর্তৃপক্ষকে রীতিমতো চাপে ফেলে দিয়েছিলেন হলিউডের কলাকুশলীরা। অস্কারে উপস্থিত না হলেও গ্র্যামি অ্যাওয়ার্ডসের আসরে ভিডিও বার্তা নিয়ে হাজির হয়েছিলেন। এরই ধারাবাহিকতায় এবার কান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হয়েছেন মিস্টার প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

ভিডিও বার্তায় ইউক্রেনের সাবেক এই অভিনেতা রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার দাবি জানান। চলচ্চিত্রে যুদ্ধ ও বিশ্বের স্বৈরশাসকদের তুলে ধরার কথাও বলেছেন তিনি। বড় পর্দায় যখন ভিডিও বার্তা নিয়ে হাজির হলেন জেলেনস্কি গ্র্যান্ড লুমিয়েরে উপস্থিত সবাই দাঁড়িয়ে তাঁকে সম্মান জানান।

 

সম্মানসূচক স্বর্ণপাম পেলেন ফরেস্ট হুইটেকার

উদ্বোধনী দিনে আজীবন সম্মাননার স্বর্ণপাম পান আমেরিকান অভিনেতা-প্রযোজক ফরেস্ট। তাঁর হাতে পুরস্কার তুলে দেন কান উৎসবের বিদায়ি সভাপতি পিয়েরে লেসকিউর। পুরস্কার প্রদানের আগে হুইটেকার অভিনীত ‘বার্ড’, ‘গোস্ট ডগ—দ্য ওয়ে অব দ্য সামুরাই’, ‘দ্য কালার অব মানি’সহ বেশ কয়েকটি ছবির অংশবিশেষ দেখানো হয়।

 

মঙ্গলবার নুসরাত ইমরোজ তিশার সঙ্গে কানের উদ্দেশে রওনা দিয়েছেন মোস্তফা সরয়ার ফারুকীও। ফেসবুকে মজা করে নির্মাতা লিখেছেন, “তিশা যাচ্ছে তাঁর ‘মুজিব’ ছবির টিজার লঞ্চিংয়ে আর আমি যাচ্ছি বেবি সিটার হিসেবে। ” নির্মাতা-অভিনেত্রী দম্পতির পাঁচ মাস বয়সী মেয়ে ইলহামের জীবনের প্রথম ট্যুরই কানে।

 

উদ্বোধনী দিনেই কানে পৌঁছেছেন অনন্ত জলিল ও বর্ষা। হোটেল মার্টিনেজে তাঁদের সঙ্গে দেখা হলো বলিউড তারকা দম্পতি ঐশ্বরিয়া রাই ও অভিষেক বচ্চনের। সেখানকার দুটি ছবি অনন্ত পোস্ট করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।



সাতদিনের সেরা